মাদক ও বাল্যবিবাহের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে হবে


নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:

মাদক ও বাল্যবিবাহের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে মাটিরাঙ্গা সেনা জোনের অধিনায়ক লে. কর্ণেল কাজী মো. শামশের উদ্দিন পিএসসি, জি বলেছেন, মাদকের সর্বগ্রাসী আগ্রাসনের শিকার আমাদের যুব সমাজ। একটি দেশের সবচেয়ে বড় সম্পদ সে দেশের যুব সমাজ এমন মন্তব্য করে তিনি বলেন, যুব সমাজ যদি মাদকে আসক্ত হয়, নানা অবক্ষয়ে দুর্বল হয়ে পড়ে তবে সে দেশের উন্নয়ন-সমৃদ্ধি ত্বরান্বিত হতে পারে না।

তিনি মঙ্গলবার বেলা ১১টার দিকে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে মাটিরাঙ্গা ডিগ্রি কলেজে অডিটোরিয়ামে আয়োজিত ‘মাদক বিরোধী ও বাল্যবিবাহের কুফল সম্পর্কে জনসচেতনতামুলক’ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান‘র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক  ও মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ সৈয়দ মো. জাকির হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

মাটিরাঙ্গা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রশান্ত কুমার ত্রিপুরা, মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মো. আনিসুল হক, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা, মাটিরাঙ্গা ডিগ্রি কলেজের প্রভাষক মো. নুরুল আফসার, মাটিরাঙ্গা কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি মো. সাদ্দাম হোসেন ও কলেজের ২য় বর্ষের ছাত্রী সাহানা আকতার প্রমুখ বক্তব্য রাখেন।

এমন কোন মাস, সপ্তাহ বা দিন নেই যে, আমাদের চারপাশে কোন না কোন বাড়িতে বাল্যবিবাহের আয়োজন চলছে। এ বাল্যবিবাহ আমাদের মেয়েদের কর্মক্ষমতাকে কমিয়ে দিচ্ছে। বিয়ের এক বছর না পেরুতেই অনেকের সংসার ভাঙছে। অল্প বয়সে মা হতে গিয়ে অনেকেই জীবন দিচ্ছে। এমন সব বিষয় তুলে ধরে মাটিরাঙ্গা সেনা জোনের অধিনায়ক লে. কর্ণেল কাজী মো. শামশের উদ্দিন পিএসসি, জি শিক্ষার্থীদের মাদক ও বাল্যবিবাহ বিরোধী মঞ্চ গড়ে তোলারও আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান বলেন, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, আমাদের যুব সমাজের মধ্যে মাদকাসক্তের সংখ্যা বাড়ছে। শুধুমাত্র মাদক সেবনই নয়, মাদক বিক্রি ও পরিবহনেও শিক্ষার্থীদের ব্যবহার করছে। মাদক আর বাল্যবিবাহ আমাদের সমাজকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। এসব থেকে উত্তোরণ এখন সময়ের দাবি। আগুন যেমন একটি বাড়ি বা বাজারকে নিঃস্ব করে দিতে পারে ঠিক তেমনি আমাদেরকে সমাজের মাদক ও বাল্যবিবাহের আগুন লেগেছে। এ আগুন নিভাতে না পারলে আমরা সকলেই পুড়ে ছাই হয়ে যাবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *