মাটিরাঙ্গায় ভাষা ও সংস্কৃতি মেলার উদ্বোধন


মাটিরাঙ্গা প্রতিনিধি:

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় উপজেলা প্রশাসনের আয়োজন দুই দিনব্যাপী ‘ভাষা ও সংস্কৃতি’ মেলার উদ্বোধন করা হয়।

বুধবার (২০ ফেব্রুয়ারি) বিকালের মাটিরাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত মেলার উদ্বোধন করেন খাগড়াছড়ির অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট মুহাম্মদ আবুল হাসেম।

বাংলা ভাষাকে শুদ্ধভাবে উচ্চারণ করারর আহবান জানিয়ে খাগড়াছড়ির অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট মুহাম্মদ আবুল হাসেম বলেন, ভাষাকে বেমালুম ভুলে গেলে চলবে না। বিদ্যালয়ের শিক্ষার্থীদের শুদ্ধভাবে বাংলা ভাষা উচ্চারণে তাগিদ দিতে হবে। বাংলা ভাষাকে আরও সমৃদ্ধি করে মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা, মাটিরাঙ্গা সরকারি ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রশান্ত কুমার ত্রিপুরা ও মাটিরাঙ্গা প্রেসক্লাবের সভাপতি এম এম জাহাঙ্গীর আলম প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অন্যান্যে মধ্যে মাটিরাঙ্গা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর মো. মোহতাছিম বিল্লাহ্, প্রাথমিক শিক্ষা অফিসার কৃষ্ণলাল দেবনাথ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. খায়রুল আলমসহ পদস্থ কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ভাষা ও সংস্কৃতি মেলায় বাঙ্গালী, চাকমা, মারমা ও ত্রিপুরাসহ বিভিন্ন ভাষাভাষীদের নিজস্ব ভাষা নিয়ে পৃথক ভা্ে স্টল সাজানো হয়েছে। এছাড়াও প্রাথমিক শিক্ষা বিভাগ ও এনজিও তাদের নানা কর্মকাণ্ড নিয়ে স্টল সাজিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *