মাটিরাঙ্গায় জাতীয় পাট দিবস পালিত


নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা :

পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহার বাড়ানোর আহবানের মধ্য দিয়ে বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গায় পালিত হয়েছে জাতীয় পাট দিবস। ‘সোনালী আশেঁর সোনার দেশ পাট পণ্যের বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার বেলা ১১টার দিকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা পালিত হয়।

শোভাযাত্রাটি মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মাঠ থেকে শুরু হয়ে গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মাঠে গিয়ে শেষ হয়। পাট অধিদপ্তর, পাট ও বস্ত্র মন্ত্রনালয় ও মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন যৌথভাবে দিবসটি আয়োজন করে।

শোভাযাত্রা শেষে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ। আলোচনা সভায় মাটিরাঙ্গা উপজেলা উপজেলা চেয়ারম্যান মো: তাজুল ইসলাম তাজু প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মাটিরাঙ্গা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা বেগম, মাটিরাঙ্গা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা পলাশ কান্তি চাকমা, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা, মাটিরাঙ্গা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ আব্দুল হাই প্রমুখ বিশেস অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

মাটিরাঙ্গা উপজেলা রিসোর্স ইনস্ট্রাক্টর মো. আজগর হোসেন ও মাটিরাঙ্গা মহিলা কলেজের অধ্যক্ষ মো. কেফায়েত উল্যাহ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

আলোচনা সভায় বক্তারা পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহার বাড়ানোর আহবান জানিয়ে বলেন, পাট আমাদের অন্যতম অর্থকরী ফসল। পাটের বহুমুখী ব্যবহার একটি বড় সম্পদ। এটা ব্যবহার করে নতুন নতুন পণ্য উৎপাদন করতে হবে। এ ছাড়া এসব পণ্য রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য নতুন নতুন বাজার খুঁজতে হবে

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *