‘ভূমি জোনিংয়ের মাধ্যমে এক নতুন বাংলাদেশ রচিত হবে’


21-11-2016_bhumi-joning-news-pic

নিজস্ব প্রতিবেদক:

এ জনপদে পাহাড় থাকবেনা, বন ন্যাড়া হয়ে যাবে তা কল্পনা করা যায়না মন্তব্য করে জাতীয় ভূমি জোনিং প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) মো: শওকত আকবর বলেছেন ভূমি জোনিং ভূমির অবস্থান নির্ণয় করবে, কারও ভূমির সীমানা নির্ধারন বা বিরোধ নিষ্পত্তি করবেনা। বরং এ প্রকল্পের মাধ্যমে ভূমির সদ্ব্যাবহার নিশ্চিত করা হবে। ভূমি জোনিংয়ের মাধ্যমে এক নতুন বাংলাদেশ রচিত হবে বলেও মতপ্রকাশ করেন তিনি।

তিনি সোমবার বিকালে জাতীয় ভূমি জোনি প্রকল্প (২য় পর্যায়) এর আওতায় মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে মাটিরাঙ্গা ও গুইমারা উপজেলা ভূমি জোনিং খসড়া ম্যাপ যাচাইকরন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

দেশে প্রতিদিন জনসংখ্যা বাড়ছে মন্তব্য করে জাতীয় ভূমি জোনিং প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) মো: শওকত আকবর বলেছেন ফলে কমে যাচ্ছে কৃষি জমি। পরিকল্পিত আবাসন গড়ে তোলার পরামর্শ দিয়ে তিনি বলেন, সেদিন খুব বেশী দুরে নয় যেদিন অপরিকল্পিত সব আবাসন ভেঙ্গে ফেলতে হবে। ভবিষ্যত প্রজন্মের জন্যই দেশের প্রতি ইঞ্চি ভূমি পরিকল্পিতভাবে ব্যাবহার নিশ্চিত করতে হবে বলেও মতপ্রকাশ করেন তিনি।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান এর সভাপতিত্বে উপজেলা ভূমি জোনিং খসড়া ম্যাপ যাচাইকরন কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ড. গোফরান ফারুকী, মাটিরাঙ্গার সহকারী কমিনার (ভূমি) মোহাম্মদ রায়হানুল হারুন, মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো: শামছুল হক, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো: দেলোয়ার হোসেন ও মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো: সাহাদাত হোসেন টিটো প্রমূখ।

কর্মশালায় অন্যান্যের মধ্যে মাটিরাঙ্গা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো: আবুল হোসেন, বড়নাল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: আলী আকবর, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা, সিন্ধুকছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুইনুইপ্রু চৌধুরী ও হাফছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান উশ্যেপ্রু মারমা প্রমুখ বক্তব্য রাখেন।

কর্মশালায় মাটিরাঙ্গা ও গুইমারা উপজেলা পরিষদরে বিভিন্ন বিভাগীয় প্রধান, নির্বাচিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, গনমাধ্যম প্রতিনিধি ও এনজিও প্রতিনিধিগন অংশগ্রহন করেন।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *