ভূমি কমিশন আইন পাশের নামে পার্বত্য অঞ্চলে শান্তি বিনষ্টের ষড়যন্ত্র চলছে- ওয়াদুদ ভুঁইয়া

CTG-BNP

পার্বত্য নিউজ ডেস্ক:
পার্বত্য ভূমি কমিশন আইন সংশোধনী নিয়ে খাগড়াছড়ি জেলা বিএনপি আয়োজিত এক সংবাদ সম্মেলনে বলা হয়, আমরা গভীর ভাবে লক্ষ্য করছি যে, পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি দিন দিন অস্থিতিশীল হয়ে পড়ছে। সরকার ও আঞ্চলিক দল আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী বৈতরনী পার করার লক্ষ্যে পরিকল্পিত ভাবে পার্বত্য পরিস্থিতিকে ঘোলাটে করছে। ভূমি কমিশন আইন পাশের নামে পার্বত্য অঞ্চলে শান্তি বিনষ্টের ষড়যন্ত্র চলছে। সন্ত্রাস, চাঁদাবাজী, টেন্ডারবাজী, আইন শৃংখলার অবনতি, হত্যা, গুম, অপহরন সর্বোপরি সংবিধান সংশোধনের ফলে উপজাতীয় জনগণ যখন বর্তমান সরকারের উপর ক্ষুদ্ধ এবং পাবর্ত্য চট্টগ্রাম পরিস্থিতি যখন খুবই নাজুক, এমনি অবস্থায় সরকার পার্বত্য ভূমি কমিশন আইন সংশোধন করে পরিস্থিতিকে আরো অবনতির দিকে ঠেলে দিচ্ছে। পরিকল্পিতভাবে উপজাতীয় ও বাঙালীদের মধ্যে বিরোধ তৈরি করে সাম্প্রদায়িক দাঙ্গা বাধিয়ে নির্বাচনী ফায়দা হাসিল করতে চায়।

সম্মেলনে লিখিত বক্তব্যটি পাঠ করেন জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াদুদ ভূইয়া। এসময় আরো উপস্থিত ছিলেন জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি বাবু প্রবীণ চন্দ্র চাকমা, সহ-সভাপতি মণিন্দ্র লাল ত্রিপুরা, আমিন শরিফ, বেলায়েত হোসেন, সাধারণ সম্পাদক আবু ইউসুফ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক- মুস্তাফিজুর রহমান মিল্লাত, সহ-সাংগঠনিক এম এন আবছার, সহ-দপ্তর সম্পাদক- আবু তালেব, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক- শহিদুল ইসলাম ভূইয়া সহ জেলা বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ।

ওয়াদুদ ভুঁইয়া বলেন, সরকার গত চার বছরে পার্বত্য ভূমির বর্তমান আইন এর বিষয়ে কোন উদ্যোগ নেয়নি। শেষ মেয়াদে এসে সরকার কেন ভূমি কমিশন আইন সংশোধনের প্রস্তাব অনুমোদন করলো তা সাধারণ পাহাড়ীদের কাছে পরিষ্কার। সরকারের এমন সিদ্ধান্ত নির্বাচনী বৈতরনী পার হওয়ার কৌশল ছাড়া আর কিছু নয়। উপজাতীয় জনগণ সরকারের বৈরী আচরণ ও উন্নয়ন বিমুখতার কারনে এবং ২০০১-২০০৬ সালের বিএনপির উন্নয়ন কর্মকান্ড ও আচার-আচরণে আকৃষ্ট হয়ে বিএনপিকে সমর্থন দিচ্ছে।

তিনি বলেন, উপজাতীয় জনগণের সমর্থন বিএনপি থেকে সরানোর লক্ষে সরকার একটি আঞ্চলিক দলকে পার্বত্য অঞ্চলে গুম, হত্যা, অপহরনের উসকানি দিয়ে সাম্প্রদায়িক দাঙ্গা বাধিয়ে উপজাতীয় ও বাঙালীদের মধ্যে দূরত্ব সৃষ্টি করে ফায়দা হাসিল এবং বিএনপিকে ক্ষতিগ্রস্ত করতে চায়। বিএনপি ধর্ম-বর্ণ জাতি নির্বিশেষে সকল জনগণের শান্তি ও সহ-অবস্থানের মাধ্যমে এলাকা ও জনগণের উন্নয়নে বিশ্বাসী। তাই সকল প্রকার উস্কানি ও ষড়যন্ত্র সম্পর্কে সজাগ থেকে শান্তি পূর্ণ সহ-অবস্থান বজায় রাখার এবং বিএনপিকে সমর্থন দিয়ে সকলের উন্নয়নে আতœনিয়োগের জন্য পার্বত্যবাসীর প্রতি উদাত্ত আহবান জানাচ্ছে।

ওয়িাদুদ ভুঁইয়া বলেন, অতিসত্বর সংশোধিত ভূমি কমিশন আইন বাতিল তথা মহান জাতীয় সংসদে পাশ না করার জন্য আমরা উদাত্ত্ব আহ্বান জানাচ্ছি। পাশাপাশি পার্বত্যবাসীকে নির্বাচনের পূর্বে সরকারের পরিকল্পিত সকল প্রকার সংঘাতময় কর্মকান্ড থেকে বিরত থাকার আহবান জানাচ্ছি। আগামী নির্বাচনে বিএনপি নির্বাচিত হলে পরবর্তী সরকারের মাধ্যমে পাহাড়ে চলমান সকল সমস্যার শান্তিপূর্ণ সমাধান দেয়ার আশ্বাস দিচ্ছি।     

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন