ভুট্টা চাষে কৃষকদের আর্থিক স্বচ্ছলতা আসবে


নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:

তামাকের পরিবর্তে ভুট্টা লাগানোর আহ্বান জানিয়ে বিএম মশিউর রহমান বলেন, তামাক চাষে একটি বিশেষ গোষ্ঠীকে আর্থিক স্বচ্ছলতা এনে দিলেও ভুট্টা চাষে কৃষকদের আর্থিক স্বচ্ছলতা আসবে। কৃষকদের কল্যানে সরকার সব সময় পাশে থাকবে মন্তব্য করে তিনি বলেন দেশের মানুষকে এখন আর সার ও বীজের পেছনে ছুটতে হয় না।

সোমবার(৬ নভেম্বর) বেলা সাড়ে ১০টার দিকে মাটিরাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উদ্যোগে ক্ষুদ্র্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কোন কৃষক ফসল না লাগিয়ে বীজ ও সার বিক্রির চেষ্টা করলে সেই কৃষকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে জানিয়ে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান বলেন, সরকার কৃষকদের মাঝে বিনামূল্যে যেসব কৃষি উপকরণ বিতরণ করছে তা যথাযথ ভাবে কাজে লাগাতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কৃষি খাতে সাফল্য এসেছে জানিয়ে তিনি বলেন, বর্তমান সরকার সেই লক্ষ্য নিয়ে কৃষকদের উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিসার মো. শাহ আলম মিয়ার সভাপতিত্বে সার ও বীজ বিতরনী অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা, গোমতি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. ফারুক হোসেন লিটন, তাইন্দং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর, তবলছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আবদুল কাদের, উপসহকারী কৃষি কর্মকর্তা জ্যোতি কিশোর বড়ুয়া, মো. আমজাদ হোসেন ও কৃষক মো. নাদেরুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন।

পরে ২০১৭-১৮ রবি মৌসুমে প্রনোদনা কর্মসূচির আওতায় মাটিরাঙ্গা উপজেলার ১২০জন ক্ষুদ্র্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে ভুট্টা বীজ ও সার বিতরণ এবং ৫জন কৃষকের মাঝে বিটি বেগুনের বীজ ও সার বিতরণ করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *