বিচ্ছিন্ন দ্বীপ সেন্টমার্টিনে একটি জেএসসি পরীক্ষা কেন্দ্র স্থাপনের দাবি


Teknaf pic 24.-08 (3)

টেকনাফ  প্রতিনিধি:

দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন এর বিএন ইসলামিক হাইস্কুল এন্ড কলেজে জেএসসি পরীক্ষা কেন্দ্র চালু করার দাবি উঠেছে। বিচ্ছিন্ন দ্বীপ, যাতায়ত সমস্যা, গরীব শিক্ষার্থী ইত্যাদিসহ সার্বিক দিক বিবেচনায় এ বছর থেকেই সেন্টমার্টিন বিএন ইসলামিক হাইস্কুলে জেএসসি পরিক্ষা কেন্দ্র চালু করতে এলাকার এমপি আলহাজ্ব আবদুর রহমান বদি সিআইপি চট্রগ্রামের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরিক্ষা নিয়ন্ত্রকের কাছে জোর সুপারিশ করেছেন।

জানা যায়, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সেন্টমার্টিন দ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নুর আহমদ ও প্রধান শিক্ষক উজ্জল ভৌমিকের যৌথ আবেদনের প্রেক্ষিতে টেকনাফ উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ শফিউল আলম একাডেমিক সুপারভাইজার মো. নুরুল আবছার কর্তৃক কেন্দ্র স্থাপনের স্বপক্ষে সরেজমিন তদন্ত প্রতিবেদন সদয় বিবেচনার জন্য গুরুত্ব সহকারে কক্সবাজার জেলা প্রশাসক বরাবরে প্রেরণ করা হয়েছে।

সেন্টমার্টিন দ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্ব নুর আহমদ এ প্রসঙ্গে মঙ্গলবার এ প্রতিবেদককে জানান, সেন্টমার্টিন দ্বীপের মানুষ অধিকাংশই গরীব। সেন্টমার্টিন দ্বীপ থেকে টেকনাফে এসে হোটেলে অবস্থান করে জেএসসি পরীক্ষায় অংশ নেয়ার মতো আর্থিক সঙ্গতি অভিভাবকদের নেই। এ কারণে বেশীর ভাগ শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেয়না। আর্থিক সমস্যার কারণেও পরীক্ষা দিতে পারেনা অনেকেই। শিক্ষায় অনগ্রসর সেন্টমার্টিন দ্বীপের অধিকাংশ শিক্ষার্থী এভাবেই অকালে ঝড়ে পড়ে। তিনি বিষয়টি জাতির মেরুদণ্ড শিক্ষার স্বার্থে সর্বোচ্চ গুরুত্ব সহকারে বিবেচনাপূর্বক দ্রুত ব্যবস্থা নিতে এলাকার এমপি আলহাজ্ব আবদুর রহমান বদি সিআইপি, চট্রগ্রামের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, পরিক্ষা নিয়ন্ত্রক ও স্থানীয় প্রশাসনসহ শিক্ষা বান্ধব সরকারের প্রতি দাবি জানিয়েছেন বলেও জানান।

সেন্টমার্টিন দ্বীপ বিএন ইসলামিক হাইস্কুলের প্রধান শিক্ষক উজ্জল ভৌমিক জানান, ১৯৯০ সালে সেন্টমার্টিন দ্বীপের একমাত্র এই স্কুলটি প্রতিষ্ঠা হওয়ার পর থেকে প্রতি বছর জেএসসি ও এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে মাধ্যমিক শিক্ষা স্তরে শিক্ষা সম্প্রসারণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে ফলাফলে আশাতীত সফলতা অর্জন করে আসছে। চলতি বছরেও জেএসসিতে উক্ত স্কুলের ৫৭ জন পরীক্ষার্থী অংশ নেয়ার কথা রয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে কয়েকজন অভিভাবক জানান, সেন্টমার্টিন থেকে টেকনাফ গিয়ে হোটেলে রেখে পরিক্ষা দেয়ার মতো সামর্থ নেই তাদের। সাবেক ইউপি চেয়ারম্যান আলহাজ্ব নুরুল আমিন ও আওয়ামীলীগের সভাপতি মুজিবুর রহমান দুরত্ব, যাতায়ত সমস্যা, আর্থিক সমস্যা ইত্যাদি বিবেচনা করে সেন্টমার্টিন দ্বীপে জেএসসি পরীক্ষা কেন্দ্র স্থাপন করার জোর দাবি জানিয়েছেন।

উল্লেখ্য, সেন্টমার্টিন দ্বীপে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার কেন্দ্র চালু রয়েছে। তবে নেই কোন জেএসসি পরীক্ষা কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *