বান্দরবানে মারমা স্টুডেন্ট কাউন্সিল সম্পন্ন



নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:
বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে মারমা বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল (বিএমএসসি)’র ১৬তম কেন্দ্রীয় সম্মেলন সম্পন্ন হয়েছে। শুক্রবার সকালে শিক্ষা, সামাজিক, ভূমি, ভাষা, সাহিত্য, সংস্কৃতি, ঐতিহ্য-ইতিহাস ও জীবনের অধিকার এ প্রতিপাদ্যকে সামনে রেখে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ডনবস্কো উচ্চ বিদ্যালয় মাঠে মারমা স্টুডেন্টস্ কাউন্সিল ও ১৬তম কেন্দ্রীয় সম্মেলন উপলক্ষে ব্যানার, ফেস্টুন প্লেকার্ড নিয়ে বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার একই স্থানে গিয়ে শেষ হয়। র‌্যালিতে ঐতিহ্যবাহী পোষাক ও অলংকার পরিধান করে অংশ নেয় মারমা ছাত্র-ছাত্রীরা।

 

পরে বিকালে একই স্থানে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা।

মারমা স্টুডেন্টস্ কাউন্সিল কেন্দ্রীয় কমিটি সভাপতি চাইথোয়াই মারমা’র সভাপতিত্বে রাণীহাট ডিগ্রী কলেজ ও বিএমএসসি প্রতিষ্ঠাতা সদস্য প্রফেসর সুইবাই রোয়াজা, মারমা উন্নয়ন সংসদ কেন্দ্রীয় কমিটি সভাপতি চাইথোঅং মারমা, বান্দরবান জেলা কমিটি বিএমএসসি প্রথম সভাপতি ও শিক্ষক শৈটিং প্রু, বান্দরবান জর্জ কোট আইনজীবী মেদাওয়ে মারমা (মাধবী) প্রমুখ আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন।

সম্মেলন অনুষ্ঠানের প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও মারমা ভাষা প্রশিক্ষক ক্য শৈ প্রু খোকা ও বিশেষ আলোচক ছিলেন রাঙ্গামাটি চাকমা সার্কেলের উপদেষ্টা য়েন য়েন।

বক্তারা পার্বত্য চট্টগ্রামের অবহেলিত বঞ্চিত মারমা জাতিগোষ্ঠিরদের অধিকার আদায়, ভাষা, সাহিত্য, সংস্কৃতি রক্ষা এবং শিক্ষা প্রতিষ্ঠানে মারমা শিক্ষার্থীদে ভর্তির সুযোগ ও চাকরির কোটা বাস্তবায়নে দাবির জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *