বান্দরবানে বিনামূলে ২৪ ঘন্টা মা ও শিশু নিরাপদ প্রসব সিজারিয়ান সেবা চালু


বান্দরবান প্রতিনিধি:

বান্দরবান পার্বত্য জেলায় একমাত্র মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ২৪/৭ ঘন্টা (সার্বক্ষণিক) নিরাপদ প্রসব সেবার আওতায় বিনামূল্যে সিজারিয়ান সেবা চালু করা হয়েছে।

মঙ্গলবার(৪ সেপ্টেম্বর) বিকালে একটি সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সিজারিয়ান সেবা কার্যক্রমের সূচনা করা হয়।

বান্দরবান পার্বত্য জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক, ডা. অংচালু এর নেতৃত্বে ওই অপারেশন সফলভাবে সম্পাদিত হয়। অপারেশনে অন্যান্য সার্জনরা হলেন, বান্দরবান পার্বত্য জেলার ডিস্ট্রিক্ট কনসাল্টেন্ট (এফপিসিএস-কিউআইটি), ডা. নুরুস সাফা চৌধুরী এবং বান্দরবান মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার (ক্লিনিক), ডা. কামরুল মনির রিবন এবং জরুরী প্রসুতি সেবা টিম উপস্থিত ছিলেন।

অপারেশন শেষে ডা. অংচালু উপ-পরিচালক পরিবার পরিকল্পনা বান্দরবান এক বিবৃতিতে বলেন, বান্দরবান পার্বত্য জেলায় মা ও শিশু স্বাস্থ্য সেবা রক্ষায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বান্দরবান পার্বত্য জেলার একমাত্র মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ঝিমিয়ে পরা সিজারিয়ান সেবার পুনরুজ্জীবন তারই একটি অংশ বিশেষ।

ওই কর্মসূচির আওতায় জেলার ১৭টি নিরাপদ প্রসব সেবা প্রদানে সক্ষম ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ ঘন্টা (সার্বক্ষণিক) নিরাপদ প্রসব সেবার উপর জোড় দেওয়া হচ্ছে। তাছাড়া ডিএলআই অন্তরভুক্ত ১০টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ ঘন্টা (সার্বক্ষণিক) নিরাপদ প্রসব সেবা জোড়দারকরণে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রসমূহে ২৪/৭ (সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবার মানোন্নয়নে ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প শীর্ষক বিশেষ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, বান্দরবানে মা ও শিশু কল্যাণ কেন্দ্রসহ বান্দরবান পার্বত্য জেলার ৭টি উপজেলায় পরিবার পরিকল্পনা বিভাগের আওতাধীন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রসমূহে নিয়মিত সেবাসহ বিনামূলে স্বাভাবিক প্রসব সেবা গ্রহণের জন্য সর্বসাধারণকে অনুরোধ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *