বান্দরবানে বনজ ভেষজ ও ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন


নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

বান্দরবানে বনজ ভেষজ ও ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার বিকালে জেলা প্রশাসক কার্যালয়ের প্রাঙ্গনে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে বৃক্ষ মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এর আগে মেলা উপলক্ষ্যে বর্নাঢ্য র‌্যালি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মেলা চত্বরে এসে শেষ হয়।

“বৃক্ষরোপণ করে যে, সম্পদশালী হয় সে’ স্বাস্থ্যপুষ্টি অর্থ চাই, দেশি ফলের গাছ লাগাই” প্রতিপাদ্যকে সামনে রেখে মেলার আলোচনা সভা জেলা প্রশাসক দিলীপ কুমার বণিকের সভাপতিত্বে বিভাগীয় বন কর্মকর্তা কাজী মোহাম্মদ কামাল হোসেন, সিভিল সার্জন ডা. অংসুই প্রু, অতিরিক্ত পুলিশ সুপার মো. আলী হোসেন, পাল্পউড প্যান্টেশন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা বিপুল কৃষ্ণ দাস, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক ড. আক্কাস মাহমুদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি বান্দরবান জেলা ইউনিটের সেক্রেটারী একেএম জাহাঙ্গীর, পার্বত্য জেলা পরিষদ সদস্য ফিলিপ ত্রিপুরা প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেন, বৃক্ষ মানুষের পরম বন্ধু। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নানা কর্মকাণ্ডে বৃক্ষ অবদান রেখে চলেছে। পরিবেশ ও মানব জীবনে বৃক্ষের ভূমিকা অপরিসীম। পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র রক্ষা করে বৃক্ষের। মানুষকে বাঁচার জন্য অক্সিজেন দেয় বৃক্ষ। কিন্তু গাছ কাটার তুলনায় নতুন গাছ লাগানো হচ্ছে কম। এতে পরিবেশ উষ্ণ হয়ে জলবায়ু পরিবর্তনে বিরুপ প্রভাব পড়ছে। যার ফলে অসময় অনাবৃষ্টি, খরা, অতিবৃষ্টি, প্রচণ্ড তাপদাহ, ঘূর্ণিঝড়, বণ্যা, জলোচ্ছাস সহ নানা দুর্যোগ ঘটে চলেছে।

সপ্তাহ ব্যাপী বৃক্ষ মেলায় প্রায় ৩০টির ও বেশি স্টল অংশ নিয়েছে। প্রতিটি স্টলে নানা রকম বনজ ভেষজ ও ফলদ চারা প্রদর্শন এবং বিক্রির জন্য এনেছেন নার্সারীর মালিকরা। এই বৃক্ষমেলা শেষ হবে  ১৬ আগস্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *