বান্দরবানে ডিসির বিরুদ্ধে  মামলা


নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

স্কুল পরিচালনার কর্তৃত্ব নিয়ে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মামলা করেছেন জেলা প্রশাসকের (ডিসি) বিরুদ্ধে।

আদালত মামলা আমলে নিয়ে জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, ডনবস্কো উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ পাঁচজনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন।

বান্দরবানের যুগ্ম জেলা জজ নিশাত সুলতানার আদালতে বুধবার (৮ ফেব্রুয়ারি) এ মামলা করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা। বাদী পক্ষে বান্দরবান জেলা আইনজীবী সমিতির সভাপতি জয়নাল আবেদীন এবং বান্দরবান পার্বত্য জেলা পরিষদের আইন উপদেষ্টা অ্যাডভোকেট বাচিং থোয়াই এ মামলা পরিচালনা করেন।

১৯৮৯ সালের পার্বত্য জেলা স্থানীয় সরকার পরিষদ আইন, ১৯৯৭ সালের পার্বত্য শান্তি চুক্তি, ১৯৯৮ সালের পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইন অনুযায়ী পার্বত্য চট্টগ্রামের বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা স্ব স্ব জেলার পার্বত্য জেলা পরিষদে ন্যস্ত করা হয়। সে অনুযায়ী বান্দরবান জেলা সদরের ডনবস্কো উচ্চ বিদ্যালয়ের পরিচালনার কর্তৃত্ব জেলা পরিষদ দ্বারা নিয়ন্ত্রিত হয়ে আসছিল।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় স্কুল পরিচালনার দায়িত্ব জেলা প্রশাসককে প্রদান করে এক বিজ্ঞপ্তি জারি করে। এ বিজ্ঞপ্তির বরাত দিয়ে বান্দরবানের জেলা প্রশাসক স্কুল কর্তৃপক্ষকে বিদ্যমান পরিচালনা কমিটি বাতিল করে জেলা প্রশাসককে প্রধান করে কমিটি গঠনের নির্দেশ দেন। কমিটি ভেঙে দিয়ে নতুন কমিটি গঠনের নির্দেশকে বেআইনি দাবি করে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ এ মামলা দায়ের করেন।

নাম প্রকাশ না করার শর্তে জেলা পরিষদের একজন কর্মকর্তা জানান, পার্বত্য তিন জেলা ছাড়া দেশের অন্য ৬১ জেলার ক্ষেত্রে প্রযোজ্য চিঠিটি শিক্ষা মন্ত্রণালয় থেকে অসাবধানতাবশতঃ বান্দরবান জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়। জেলা প্রশাসক ওই চিঠির ভিত্তিতে পদক্ষেপ নিতে গিয়ে জেলার দুই প্রধান কর্তৃপক্ষ নিজেদের মধ্যে বিরোধে জড়িয়ে পড়লেন।

মামলার আর্জিতে জেলা প্রশাসক এবং শিক্ষা মন্ত্রণালয়ের এ সংক্রান্ত পত্রের কার্যকারিতা অবৈধ ঘোষণা করার দাবি জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *