বান্দরবানে গুণগত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে মতবিনিময়


নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

বান্দরবান জেলায় গুণগত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে মতবিনিময় সভা করা হয়েছে। বুধবার বান্দরবান পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে জেলা পরিষদের সভা কক্ষে জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান এমপি বলেছেন, পার্বত্যাঞ্চলে গুণগত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে সরকার নানা চেষ্টা চালিয়ে যাচ্ছে। শিক্ষার মান বৃদ্ধি করতে সবার আগে শিক্ষকদের আন্তরিক হতে হবে। শুধু শিক্ষকের আন্তরিকতার পাশাপাশি অভিভাবকদেরও দায়ীত্ববান হতে হবে।

তিনি বলেন, সরকার পার্বত্য এলাকায় শিক্ষা সম্প্রসারণে শক্তিশালী করতে শীঘ্রই দুর্গম এলাকাগুলোতে আবাসিক বিদ্যালয় স্থাপনের কাজ শুরু হবে। এছাড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা কার্যক্রম গতিশীল করতে কাজ চলছে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, শিক্ষকরা জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। একজন দক্ষ শিক্ষক সুশিক্ষিত জাতি ও সমাজ গঠনে এবং ছাত্রছাত্রীদের মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে ভূমিকা রাখতে পারে।

এসময় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা শহীদুল আলম বক্তব্য রাখেন। অনুষ্ঠানে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা এ সভায় অংশ নেন।

পরে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ব্যবহারের জন্য শিক্ষকদের মাঝে ৯৪টি ল্যাপটপ বিতরণ করা হয়।

পরে বিকালে শহরের প্রবেশ পথে রেইচা ১৫কোটি ৯৫লক্ষ টাকা ব্যয়ে প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটের (পি.টি.আই) উদ্বোধন করে প্রাথমিক ও গণশিক্ষা। উদ্বোধনী অনুষ্ঠানের  পর পিটিআই সুপারিনটেনডেন্ট’র সভাপতিত্বে আলোচনা সভা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *