বান্দরবানের লামা থেকে ৫০ হাজার লিটার দেশীয় মদ ও উপকরণ জব্দ



নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

বান্দরবানের লামার আজিজনগর মারমা পাড়ায় ১৭ অক্টোবর মঙ্গলবার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর অভিযান চালিয়ে প্রায় ৫০ হাজার লিটার দেশীয় মদ ও মদ তৈরির উপকরণ জব্দ করেছে। এ ঘটনায় স্থানীয় মিশু মারমা (৩৫) নামের এক মহিলাকে আটক করে ৫ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেয়।

এর আগেও কয়েকবার র‌্যাব, পুলিশ ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর অভিযান পরিচালনা করে মদ ও উপকরণ জব্দ করেছে একই এলাকা থেকে। বিভিন্ন সময়ের অভিযানে কয়েকজনকে আটক ও জরিমানাও করা হয়। কিন্তু মূল হোতারা সবসময় বাইরে থেকে যাচ্ছে। ফলে, আজিজ নগর ইউনিয়নে পাহাড়ী পল্লীগুলোতে দেশীয় মদ উৎপাদন বন্ধ করা যাচ্ছে না।

স্থানীয় জনগণের অভিযোগের ভিত্তিতে প্রশাসন অভিযান পরিচালনা করে ঠিকই। প্রশাসনের কতিপয় কর্মকর্তা অভিযানের খবর মূল হোতাদের আগে জানিয়ে দেয় বলে তাদের আটক করা যায় না। শর্ষের মধ্য ভুত থাকলে যা হয়।

আজিজ নগর বাজার সংলগ্ন মার্মা পাড়ায় প্রতি মাসে ২০ লক্ষ টাকার অধিক চোলাই মদ উৎপন্ন হয়। আর এখানে উৎপাদিত মদের চকরিয়া, চুনতি ও লোহাগড়াই ব্যাপক চাহিদা রয়েছে। প্রশাসন কঠোরভাবে নজরদারী না করলে আজিজনগর ও আশেপাশের এলাকার যুব সমাজ ধংসের দারপ্রান্তে পৌঁছে যাবে বলে স্থানীয়রা জানান।

সূত্র জানায়, দেশীয় মদ বাণিজ্যিকভাবে উৎপাদন করে বিক্রির উদ্দেশ্য মওজুদ করা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে মার্মা পাড়ায় সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযান পরিচালিত হয়। অভিযানে প্রায় ৫০ হাজার লিটার মদ, উপকরণ জব্দ করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সায়েদ ইকবাল। এসময় চট্টগ্রাম মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান, উপ-পরিচালক একেএম শওকত ইসলাম, শামীম আহমেদ, সহকারী পরিচালক জিল্লুর রহমান অভিযানে অংশ নেয়। পরে উদ্ধারকৃত চোলাই মদ ও মদ উপকরণ ধ্বংস করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *