বাঘাইছড়িতে ১৪৪ ধারা ভঙ্গ করে রিজার্ভ ফরেস্টের জমিতে অবৈধভাবে কিয়াং নির্মাণ অব্যাহত

Untitled-1

পার্বত্যনিউজ রিপোর্ট:

বাঘাইছড়ি উপজেলার বঙ্গলতলী ইউনিয়নের দুইটিলা এলাকার রিজার্ভ ফরেস্ট এলাকায় অবৈধভাবে বৌদ্ধ মন্দির নির্মাণকে কেন্দ্র করে প্রশাসনের জারী করা ১৪৪ ধারা ভঙ্গ করেছে উপজাতীয় একটি গোষ্ঠী। আজ সকাল ৯টার দিকে শতাধিক উপজাতীয় সম্প্রদায়ের লোকজন সংঘবদ্ধ হয়ে ১৪৪ ধারা ভঙ্গ করে ঘটনাস্থলে যায়। তাদের একটি গ্রুপ রিজার্ভ ফরেস্টের মূল্যবান বৃক্ষ কাটতে শুরু করে এবং একটি গ্রুপ মন্দির নির্মাণ শুরু করে। খবর পেয়ে ৫০০ গজ দুরে অবস্থিত সেনাক্যাম্প থেকে সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে গিয়ে তাদের নিষেধ করলেও উপজাতীয়রা তাদের নিষেধ অমান্য করে নির্মাণ কাজ অব্যহত রাখে।

এ পর্যায়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তাদের ১৪৪ ধারা জারির কথা জানালেও তারা তা অমান্য করে। একপর্যায়ে পুলিশ শক্তি বৃদ্ধি করলে বন পরিস্কার করা শ্রমিকরা ঘটনাস্থল ত্যাগ করে। তবে নির্মাণ শ্রমিকরা এখনও ঘটনাস্থলে অবস্থান করে নির্মাণ কাজ বহাল রেখেছে। 

স্থানীয় সূত্রে জানা গেছে, ঘটনাস্থলে বাঙালী কিছু নির্মাণ শ্রমিক অস্থায়ী ঘর তুলে বসবাস করতো। কিন্তু ঘটনার কিছুদিন আগে উপজাতীয়রা বাঙালীদের বসতির খুব কাছে জুম চাষের নামে আগুন লাগায়। এ আগুনে বাঙালীদের ১০-১২টি ঘর পুড়ে যায় এবং বাঙালীরা সেখান থেকে সরে গেলে উপজাতীয় একটি গোষ্ঠী সেখানে কিয়াং ও বৌদ্ধ মুর্তি স্থাপন করার উদ্যোগ নেয়।

স্থানীয় চাকমা সম্প্রদায় পার্বত্যনিউজকে জানিয়েছে, এ স্থলে এর আগে কখনো কিয়াং বা বৌদ্ধ মন্দির ছিল না।  তাদের অভিমত পাহাড়ের একটি আঞ্চলিক রাজনৈতিক দল সেনাবাহিনীর সাথে ভুল বোঝাবুঝি সৃষ্টির লক্ষ্যে উদ্দেশ্য প্রনোদিতভাবে এই কিয়াং তৈরীর উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে তারা বাইরে থেকে লোক এনে এই মন্দির নির্মাণের চেষ্টা চালাচ্ছে।

বিষয়টি নিয়ে বাংলাদেশ সেনাবাহিনীর বাঘাইহাট জোন কমান্ডার লে. ক. রশিদের সাখে যোগাযোগ করলে তিনি বলেন, প্রমাসন ও সেনাবাহিনী ঘটনাস্থলে রয়েছে। তারা সর্বোচ্চ সংযম দেখানোর চেষ্টা করছে। আমরা স্থানীয় কার্বারী, হেডম্যান ও জনপ্রতিনিধিদের ডেকেছি। তাদের সাথে আলাপ আলোচনা চলছে।

উত্তর বন বিভাগের বন সংরক্ষক কর্মকর্তা মোঃ কায়সার ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, উক্ত
জায়গার উপর গত কাল সন্ধ্যায় ১৪৪ ধারা জারি হয়েছে তাই আমি ঘটনা স্থলে সরেজমিনে পরিদর্শনে যাচ্ছি।
বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সুমন চৌধুরী ঘটনার সত্যতা স্বীকার করে ১৪৪ ধারা
অনিদিষ্ট কালের জন্য বলবৎ আছে। তবে বর্তমানে এলাকার পরিস্থিতি শান্ত আছে বলে জানান।
বাঘাইছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রফিকুল্লা জানান, দুই টিলা রিজার্ভ ফরেষ্ট এলাকায় ১৪৪ ধারা বলবৎ আছে। এখনো পর্যন্ত এলাকায় কোন প্রকার অশান্তি বিরাজ করছেনা পরিবেশ পরিস্থিতি শান্ত রয়েছে।

উল্লেখ্য, রিজার্ভ ফরেস্টের সরকারী জায়গায় অবৈধভাবে বৌদ্ধ মন্দির নির্মাণকে কেন্দ্র করে রাঙমাটি জেলার বাঘাইছড়ি উপজেলার দুইটিলা এলাকায় গতকাল বিকাল ৫ টা থেকে অনির্দিষ্ট কালের জন্য ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন।

স্থানীয় সূত্রে জানা গেছে, বাঘাইছড়ি উপজেলার বঙ্গলতলী ইউনিয়নের দুই টিলা রিজার্ভ ফরেষ্ট এলাকায় স্থানীয় চাকমারা একটি বনবিহার তৈরি করার জন্য একটি বুদ্ধমূর্তি এনে কাজ শুরু করে। কাজ শুরুর খবর পেয়ে বাঘাইহাট ফরেষ্ট রেঞ্জ কর্মকর্তা সেখানে গিয়ে কাজ না করতে নিষেধ করেন। নিষেধ অমান্য করে কাজ করতে থাকেন স্থানীয় চাকমারা। নিষেধ অমান্য করায় রেঞ্জ কর্মকর্তা আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সহায়তা নেন এবং ২৯ এপ্রিল বাঘাইছড়ি নিবাহী কর্মকর্তা ও থানার ও,সি, এসে কাজ না করতে বলেন। এ সময় সেখানে স্থানীয় চাকমা নারীরা হাতে লাঠি, দা, কুড়াল নিয়ে জড়ো হয় এবং কাজে বাধাঁ প্রদানকারীদের মোকাবেলা করার চেষ্টা করেন আর কাজ চলিয়ে যান।

সমস্যা সমাধানের জন্য বাঘাইছড়ি উপজেলা নিবাহী কর্মকর্তা ৩০ এপ্রিল সেখানে  এসে স্থানীয় চাকমাদের সাথে সমন্বয় সভা করেন সেখানে আরও উপস্থিত ছিলেন  বাঘাইছড়ি উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান এবং বাঘাইহাট জোনের প্রতিনিধি চাকমাদের প্রতিনিধি হিসেবে বিশ্বজিৎ (হারিহাপ্পা) ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। আলোচনা সভার শেষে উপজেলা নিবাহী কর্মকর্তা কাজ স্থগিত রাখার নির্দেশ দেন কিন্তু চাকমারা কাজ চলিয়ে যাবে বলে জানায়।

পরবর্তীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিকাল ৪টা থেকে স্থানীয়ভাবে অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করেন।

 

আরও খবর

দীঘিনালাতে সিদ্ধান্ত ছাড়াই শেষ হলো সমঝোতা বৈঠক : পাহাড়ীদের সড়ক অবরোধের কর্মসূচি ঘোষণা

পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়নের সিদ্ধান্ত বাতিলের দাবিতে খাগড়াছড়ি ও রাঙামাটিতে তিন পাহাড়ি সংগঠনের মানববন্ধন

রাঙ্গামাটিতে সংগীতশিল্পী অহৃত

মানিকছড়িতে দু’টি তাজা কার্তুজসহ ১ ইউপিডিএফ কর্মী আটক

রামগড়ে অস্ত্র ও গুলিসহ ২ উপজাতীয় সন্ত্রাসী আটক

বাঘাইছড়িতে দুই গ্রুপের সংঘর্ষে দুইজন খুন

দীঘিনালায় সন্ত্রাসীদের গুলিতে এক ইউপিডিএফকর্মী নিহত : আহত ১

দীঘিনালায় ১৯ ফেব্রুয়ারি অপহৃত মিন্টু চাকমাকে গুলি করে হত্যা : লাশ উদ্ধার

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “বাঘাইছড়িতে ১৪৪ ধারা ভঙ্গ করে রিজার্ভ ফরেস্টের জমিতে অবৈধভাবে কিয়াং নির্মাণ অব্যাহত”

  1. Using Buddhist religion the tribal terrorists (UPDF and JSS) are killing Bangladeshi people and their land capturing.This is a policy of pahari terrorist. In every incident in CHT they use the idol of Gautam Buddah.Besides, they use the tribal women to materialize their evil plan. Thus, JSS and UPDF leaders are violating the constitution of Bangladesh. But we should protest against them.Bangladesh is our mother land.Jum land conspiracy will be vanished,if we 16 crore Bangladeshi be united. Land and human rights are applicable for the peace loving people not for JSS and UPDF.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন