বাইশারী তুফান আলী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং কার্যক্রম নিয়ে দিনব্যাপী কর্মশালা


IMG_20170525_120946 copy

বাইশারী প্রতিনিধি:

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী তুফান আলী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং/ফুড ফর এডুকেশন কার্যক্রমের উপর দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল দশটার সময় শুরু হওয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক চাইহ্লাউ চাক, সহকারী শিক্ষক নাজিমুদ্দিন ও নুরুল আজিমের যৌথ পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে নাইক্ষ্যংছড়ির প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি আব্দুল হামিদ উপস্থিতিদের মাঝে বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ কর্ণধার, তাই কোন শিশুদের অযত্ন ও অবহেলা করা যাবেনা। পাশাপাশি আজকের ফুড ফর এডুকেশন কার্যক্রমের বিষয়টিও তদরূপ।

এনজিও সংস্থা এনজেড একতা মহিলা সমিতি, বাংলাদেশ সরকারের পাশাপাশি দীর্ঘকাল যাবত প্রত্যন্ত অঞ্চলে শিশুদের নিয়ে কাজ করে যাচ্ছে। এছাড়া ওই মহিলা সমিতি বন্যা কবলিত অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে আত্মমানবতার সেবায় কাজ করে যাচ্ছে। তাই ওই সমিতির পরিচালক আনোয়ারা বেগম সহ সকল কর্মকর্তা ও কর্মচারীদের ভালো কাজের জন্য অভিনন্দন ও ধন্যবাদ জানান। আগামিতে যেন তারা সরকারের পাশাপাশি কাজ করে যেতে পারে তাই এলাকাবাসীদের সার্বিক সহযোগিতা করার আহ্বান জানান।

দিনব্যাপী কমিউনিটি মবিলাইজেশন কর্মশালায় প্রশিক্ষণার্থীদের মাঝে সাতটি বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন এফএন আব্দুর রশিদ। তিনি বলেন, স্কুল ম্যানেজমেন্ট কমিটিতে এইচআইভি/এইচ সম্পর্কে ধারণা, দূর্যোগে ঝুঁকি কমাতে সচেতনতা, বিদ্যালয়/পাড়া কেন্দ্রে আঙ্গিনায় সবজি বাগান স্থাপন, স্বাস্থ্য, পরিস্কার-পরিচ্ছন্নতা এবং পয়ঃ নিস্কাশন বিষয়ক শিক্ষা, এসএমসি/পিসিএমসি তে নারীর ভূমিকা নিয়ে আরও উৎসাহিত করণ, কৃমি নিধন সহ নানা বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন।

তিনি স্কুল ফিডিং নিয়ে বিশদ ব্যাখ্যা দিতে গিয়ে আরও বলেন, স্কুল ফিডিং/বিস্কুট প্রোগ্রামের মাধ্যমে স্কুলে শিশুদের ভর্তির হার ও উপস্থিতি হার বাড়ায়, স্কুল থেকে ঝরে পড়া কমায়, স্বল্প সময়ের জন্য ক্ষুধা নিবৃত করে লেখাপড়ায় মনোযোগ বৃদ্ধি ও অপুষ্টি উপাদানের অভাব দূর করে শিক্ষা গ্রহণে ক্ষমতা বাড়ায়।

এছাড়া দিন্যব্যাপী কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, বিদ্যালয়ে পরিচালনা কমিটির সভাপতি আব্দুর রহিম, ফাড়িখাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মংকিউজাই চাক, সহকারী শিক্ষিকা মাখাইচিং চাক, আরাফা বেগম, ম্যানেজিং কমিটির সদস্য ছৈয়দ হোছাইন চৌকিদার প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *