বন্যার্তদের জন্য স্থায়ী সমাধানের পথ খুঁজে তাদের পুনর্বাসন করা জরুরী: বীর বাহাদুর


নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেন, বন্যার্তদের জন্য স্থায়ী সমাধানের পথ খুঁজে বের করে তাদের পুনর্বাসন করা জরুরী হয়ে পড়েছে। প্রতিবছর অতি বৃষ্টিতে বান্দরবান বন্যা কবলিত হয়। এর একটি স্থায়ী সমাধানে আসা দরকার। অনেকে পাহাড়ের পাদদেশে ঝুঁকি নিয়ে বসবাস করেন এতে জানমালের ক্ষতির সম্ভাবনা থেকে যায়।

সাম্প্রতিক বন্যা ও পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ডভিশনের ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউকেএইড এর বরাদ্দকৃত এক কোটি তিন লক্ষ বিতরণ শুরু হয়েছে। বৃহস্পতিবার সদর উপজেলার সুয়ালক ইউনিয়ন পরিষদে ক্ষতিগ্রস্ত জনগণের মাঝে নগদ টাকা, ঢেউটিন ও বিভিন্ন দ্রব্যাদি বিতরণের উদ্বোধন কালে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি এসব কথা বলেন।

বীর বাহাদুর বিতরণকৃত ঢেউটিন যথাযথ ভাবে ব্যবহারের উপর গুরুত্বারোপ করে আরও বলেন, অনেকে ঢেউটিন বিক্রি করে নগদ টাকা প্রাপ্তিতে বেশ খুশী। এতে দাতাসংস্থা সাহায্য প্রদানে নিরুৎসাহিত হন বলেও প্রতিমন্ত্রী মন্তব্য করেন।

ইমারর্জিন্সী রেসপন্স কার্যক্রমের আওতায় বান্দরবান পৌরসভা ও সদর উপজেলার ৫টি ইউনিয়নের ক্ষতিগ্রস্ত ১৪০০ পরিবার এ সুবিধা পাচ্ছে।

ওয়ার্ল্ডভিশনের পার্টনার এনজিও বলিপাড়া নারী কল্যাণ সমিতি (বিএনকেএস) এর নির্বাহী পরিচালক হ্লাসিং নু জানান, সাম্প্রতিক বন্যা ও পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্ত পরিবার প্রতি ২ বান্ডিল ঢেউটিন ও গৃহনির্মাণে নগদ পাঁচ হাজার টাকা হারে সহায়তা পাচ্ছেন। এছাড়া খাদ্য পুষ্টি ও নিরাপত্তার জন্য পরিবার প্রতি নগদ তিন হাজার টাকা হারে প্রদান করা হচ্ছে। ক্ষতিগ্রস্তদের মাঝে সাবান, স্যানিটারি প্যান্টি প্যাড, টর্চ লাইট ও পানির ট্যাংক বিতরণেরও সিন্ধান্ত নেয়া হয়েছে। মোবাইল ব্যাংক এর মাধ্যমে ক্ষতিগ্রস্তদের একাউন্টে টাকা পাঠানো হবে। এজন্য প্রত্যেকের জন্য ইতিমধ্যে বিকাশ একাউন্ট খোলা হয়েছে।

ত্রাণ বিতরণ অনুষ্ঠান স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মো. তানভিন আজম সিদ্দিকীর সভাপতিত্বে অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি আব্দুল রহিম চৌধুরী এবং জেলা রেড ক্রিসেন্ট এর সাধারণ সম্পাদক একেএম জাহাঙ্গীর, সদর উপজেলা চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ সহ দাতা সংস্থা ওয়ার্ল্ডভিশনের আঞ্চলিক পরিচালক অঞ্জলি জেসিন্তা কস্তাসহ সংশ্লিষ্ট প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এর আগে বান্দরবানে রেড ক্রিসেন্ট বান্দরবান ইউনিটের পক্ষ থেকে মোরা’র আঘাতে ক্ষতিগ্রস্ত ৩৫০ পরিবারকে বঙ্গবন্ধু মুক্তমঞ্চে আর্থিক ও গৃহ নির্মাণ যন্ত্রপাতি প্রদান করেন প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *