ফলাফলে তিন পার্বত্য জেলায় সেরা বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ


Bandarban Pic-18.8

নিজস্ব প্রতিবেদক:

এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে তিন পার্বত্য জেলার মধ্যে প্রথম স্থান অধিকার করেছে বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ। এ প্রতিষ্টানের পাসের হার ৯৮ দশমিক ১৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২৮ জন।

পাবলিক কলেজ সূত্রে জানা গেছে, ২০১৬ সালের এইচএসসি পরীক্ষায় বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ তিন পার্বত্য জেলায় সর্বাধিক জিপিএ-৫ অর্জন করে প্রথম স্থান অধিকার করেছে। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পরীক্ষায় ২১৬ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৮ জন শিক্ষার্থী। বিজ্ঞান বিভাগে ১১২ পরীক্ষার্থীর মধ্য জিপিএ-৫ পেয়েছে ২৩ জন, এ- পেয়েছে ৬৯ জন, এ মাইনাস পেয়েছে ১৭ জন। মানবিক বিভাগে ২১ জন পরিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১জন, এ পেয়েছে ৩ জন, এ মাইনাস পেয়েছে ৪ জন। ব্যবসায় শিক্ষা বিভাগের ৮৩ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ -৫ পেয়েছে ৪ জন, এ পেয়েছে ৩৫ জন, এ মাইনাস পেয়েছে ৩৪ জন। প্রতিষ্ঠানটির পাসের হার ৯৮ দশমিক ১৫ শতাংশ।

জেলা প্রশাসন শিক্ষা শাখা সূত্র জানায়, এ বছর জেলায় জিপিএ-৫ পেয়েছে ৩০ জন। জেলার পাসের হার ৬১ দশমিক ১৮ শতাংশ। বান্দরবান সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষায় ৬১৩ জন শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ৩১৮ জন। প্রতিষ্ঠানটির পাসের হার ৫০ দশমিক ২৪ শতাংশ। মানবিক থেকে ১২২জন, বিজ্ঞান থেকে ২৯জন ও ব্যবসায় শিক্ষা থেকে ১৫৭ জন পরীক্ষার্থী পাস করেছে।

বান্দরবান সরকারি মহিলা কলেজ এইচএসসি পরীক্ষায় ৪০৪ জন শিক্ষার্থীর মধ্য পাস করেছে ২২০ জন। জিপিএ-৫ পেয়েছে ২ জন। বিজ্ঞান থেকে ৩০ জন, মানবিক থেকে ১০৩ জন ও ব্যবসায় শিক্ষা থেকে ৮৭ শিক্ষার্থী পাস করেছে।

লামা উপজেলা মাতামুহুরী ডিগ্রী কলেজের ৫০৬ জন শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ৩১৮ জন। কোনো শিক্ষার্থী জিপিএ-৫ পায়নি। কৃতকার্য হওয়া শিক্ষার্থীদের মধ্যে এ পেয়েছে ৩জন, এ মাইনাস পেয়েছে ১০জন।

বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের অধ্যক্ষ মেজর দিলীপ কুমার রায় বলেন, জেলায় এবার পাসের হার ৬১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩০ জনের মধ্যে ২৮ জন শিক্ষার্থী আমাদের প্রতিষ্ঠানের। রাঙ্গামাটি ও খাগড়াছড়ির কলেজ গুলোর চাইতে জিপিএ-৫ ও পাসের হারের সংখ্যা দিক থেকে বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ সব চাইতে ভালো ফলাফল করেছে। তিন পার্বত্য জেলায় প্রথম স্থান অধিকার করেছে বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *