পানছড়ির লোগাং ব্রীজের গোড়ায় মাটিধস, চরম দুর্ভোগে পথচারী


নিজস্ব প্রতিবেদক, পানছড়ি:

খাগড়াছড়ির পানছড়ি উপজেলার ১নং লোগাং ইউপির প্রবেশের মুখেই লোগাং ব্রীজ। বর্তমানে ব্রীজের নির্মাণ কাজ করছে জাকির এন্টারপ্রাইজ।

ব্রীজের তলদেশ থেকেই বালু উত্তোলন করে নতুন ব্রীজ নির্মাণের কাজ করার ফলে একমাত্র চলাচলের মাধ্যম পুরাতন ব্রীজের খুঁটির গোড়ার মাটি বর্ষা শুরুর আগেই ধসে বিশালাকার এলাকা ভেঙ্গে গেছে। যার কারণে মঙ্গলবার (১২ জুন) সন্ধ্যা থেকে যান চলাচল বন্ধ হয়ে দুর্ভোগে পড়েছে পথচারীরা।

এদিকে বালু উত্তোলনের ঘটনা ধাপা-চাপা দিতে জাকির এন্টারপ্রাইজের লোকজন দ্রুত মাটি ভরাটের কাজ করছে।

ব্রীজের তলদেশ থেকে বালু উত্তোলনের ব্যাপারে এর আগেও বিভিন্ন মিডিয়ায় লেখালেখি ও প্রশাসনের নিষেধাজ্ঞা সত্ত্বেও রাতের অন্ধকারে বালু উত্তোলন করে কাজ চালিয়ে গেছে জাকির এন্টারপ্রাইজ। বর্তমানে যে নতুন ব্রীজটি নির্মাণ করছে সেটিও কতটুকু টেকসই হবে তা নিয়ে এখন জনমনে প্রশ্ন।

ঘটনাস্থলে থাকা জাকির এন্টারপ্রাইজের ম্যানেজার মো. সেলিম ব্রীজের তলদেশ থেকে বালি উত্তোলন করার কথা স্বীকার করে বলেন, আসলে ব্রীজের তলদেশ না ২০-৫০ গজ দূর থেকেই বালি নিচ্ছি। তাছাড়া সহকারী ঠিকাদার জসিমের কাছ থেকে আমরা বালু ক্রয় করেছি প্রতি ট্রাক্টর ৫০০ টাকা করে।

জসিম উদ্দিন জানায়, সে বালু লিজ নিয়েছে, তবে মৌখিক ভাবে।

এলাকার ইউপি সদস্য সাহেব আলী জানায়, ব্রীজের তলদেশ থেকেই বালু নিয়ে নতুন ব্রীজ নির্মাণের কাজ চলছে দীর্ঘদিন।

উপস্থিত বিভিন্ন সম্প্রদায়ের লোকজন জানায়, ব্রীজ এলাকা থেকে মাটি উত্তোলন করা যায় না। সেটা তাদের জানা ছিল না। এ ব্যাপারে এখন তারা সতর্ক থাকবে বলে জানায়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম জানায়, তিনি পানছড়িতে যোগদানের পর বালুর কোন টেন্ডার হয়নি। অবৈধভাবে কেউ যদি বালু উত্তোলন করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *