পর্যটকদের জন্য বন্ধ হলো বান্দরবানের স্বর্ণমন্দির

1428943289

নিজস্ব প্রতিবেদক :

বান্দরবানে বেসরকারি ভাবে গড়ে উঠা পর্যটন স্পট ও বৌদ্ধ ধর্মালম্বীদের তীর্থস্থান স্বর্ণ মন্দিরে (বৌদ্ধ ধাতু জাদি) পর্যটকদের ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে ধর্মীয় কার্যকলাপ সম্পন্ন করতে অনুমতি সাপেক্ষে মন্দিরে প্রবেশ করা যাবে। শনিবার ২০ ফেব্রুয়ারি থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হচ্ছে।

বাংলাদেশের পর্যটন কেন্দ্রগুলোর মধ্যে অন্যতম হচ্ছে বান্দারবান। আর এই বান্দারবানের একটি অন্যতম দর্শনীয় স্থান হচ্ছে স্বর্ণ মন্দির বা বৌদ্ধ মন্দির। ৯০’র দশকে নয়নাভিরাম বান্দরনবানের পাহাড়ের কোল ঘেষে বৌদ্ধ ধর্মাবলম্বীদের তীর্থ স্থান হিসেবে গড়ে তোলা হয় এই স্বর্ণ মন্দির। মিয়ানমার ও ভুটানের স্বর্ণ মন্দিরের আদলে তৈরি হওয়ায় অল্প সময়ে দেশি-বিদেশি পর্যটকদের নজর কাড়ে মন্দিরটি। এর পরই সবার জন্য এটি উন্মুক্ত করে দেয়া হয়।

মন্দিরে আগত পর্যটকদের জন্য মন্দিরের বিভিন্ন স্থাপনা ঘুরে দেখার জন্য সু-নির্দিষ্ট নির্দেশনা থাকলেও তা অমান্য করে সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থান থেকে আসা পর্যটকরা মন্দিরের ধর্মীয় পবিত্রতা নষ্টের পাশাপাশি মন্দিরের পূজোর দ্রব্য ফেলে দেওয়ার ঘটনা ঘটায় এবং পর্যটক দ্বারা মন্দিরের বৌদ্ধ ভিক্ষুদের মারধর করার চেষ্টার কারণে মন্দির কমিটি গত ১৪ ফেব্রুয়ারি এই সিদ্ধান্ত নিয়েছে, যা ২০ ফেব্রুয়ারি থেকে কার্যকর করা হলো।

এদিকে বেশ কয়েক বছর ধরেই বান্দারবানের উল্ল্যেখযোগ্য ভ্রমণ স্পট হিসেবে ব্যবহৃত হয়ে আসা স্বর্ণ মন্দির পর্যটকদের জন্য বন্ধ হয়ে যাওয়াতে হতাশার কথা জানিয়েছে পর্যটকসহ মন্দিরের আশেপাশের ক্ষুদ্র ব্যবসায়ী ও এখানকার সিএনজি এবং অটোরিক্সা চালকরা।মন্দিরের পবিত্রতার অজুহাত তুলে পর্যটকদের মন্দিরে প্রবেশে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা আরোপে জেলার পর্যটন ব্যবসায় ক্ষতি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করছেন তারা।

 

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন