নানিয়ারচরে বাঙালীদের আনারস বাগান কেটেছে ইউপিডিএফ অভিযোগ জেএসএসের

জনসংহতি সমিতি

পার্বত্যনিউজ ডেস্ক:

কাপ্তাইয়ে ছবি মারমাকে ধর্ষণের পর হত্যা ও নানিয়ারচরে সাম্প্রদায়িক হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় ১৭ ডিসেম্বর গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি অবিলম্বে হত্যাকারী ও সাম্প্রদায়িক হামলাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করেছে। একই সাথে এ ঘটনায় ক্ষতিগ্রস্তদের উপযুক্ত ক্ষতিপুরণ ও ইউপিডিএফ’র সন্ত্রাসের বিরুদ্ধে কার্যকর কঠোর পদক্ষেপ গ্রহণের দাবী জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘পার্বত্য চট্টগ্রামে আদিবাসী জুম্মদের ভূমি জবরদখল ও তাদের চিরায়ত ভূমি থেকে উচ্ছেদ করার হীন উদ্দেশ্যে জুম্মদের উপরে সাম্প্রদায়িক হামলা, নারীর উপর ধর্ষণ, হত্যা, অপহরণসহ নৃশংস সহিংসতা, নিপীড়ন নির্যাতন বৃদ্ধি পেয়েছে।  এসব ঘটনায় দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় এ ধরণের মানবতা বিরোধী সহিংসতা দিনদিন বৃদ্ধি পাচ্ছে’।

বিবৃতিতে নানিয়ারচরের ঘটনা প্রসঙ্গে বলা হয়েছে, ‘স্থানীয় নিশি কুমার চাকমার জায়গা জবরদখল করে আবছার মাস্টার, আজাদ, আবু কালাম প্রমুখ কতিপয় সেটেলার বাঙালী উক্ত জায়গায় আনারসের চারা রেপাপন করে। বিশ্বস্ত সূত্রে আরো জানা গেছে, রাত্রে ইউপিডিএফ’র সন্ত্রাসীরা উক্ত বিরোধপূর্ণ জায়গায় রোপনকৃত আনারসের চারা ও ফলনগুলো কেটে দেয়।’ প্রতিবাদের বাঙালীরা পাহাড়ীদের বাড়িঘরে অগ্নি সংযোগ করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন