ধলঘাটায় চলছে বালু উত্তোলনের মহোৎসব


মহেশখালী প্রতিনিধি:

বালু লুটেরাদের কবলে পড়েছে কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার ধলঘাটার চর। বিশাল এলাকাজুড়ে অবৈধ বালু মহাল থেকে দেদারছে উত্তোলন করা হচ্ছে বালু।

নিয়ম-নীতি বহির্ভূত বালু উত্তোলন করায় বঙ্গোপসাগরের উত্তাল তরঙ্গ থেকে এই দ্বীপ ইউনিয়নের একমাত্র রক্ষাকবচ ৬১ কোটি টাকা ব্যয়ে নির্মিত বেড়ীবাঁধ ক্ষতিগ্রস্ত হচ্ছে। নষ্ট হচ্ছে বন অধিদপ্তরের কৃত্রিম বন। সেইসাথে ধলঘাটা ইউনিয়নের একমাত্র বাজার সুতরিয়া বাজেরের পাশ ঘেঁষে অবস্থিত বেড়ীবাঁধসহ খাতুর পাড়ার স্থানিয় জনসাধারণের ঘরবাড়ী ও জীবিকা নির্বাহের একমাত্র উৎস লবণক্ষেত্র নদী গর্ভে বিলিন হয়ে যাচ্ছে। সহায় সম্পদ হুমকীর মুখে পড়ায় আতংকিত হয়ে পড়েছে ধলঘাটা ইউনিয়নের বাসিন্দারা।

অনুসন্ধানে জানা যায়, স্থানীয় কিছু অসাধুু প্রভাবশালী ব্যক্তি বন অধিদপ্তরের কর্মকর্তাদের যোগসাজশে সিন্ডিকেটের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রির সাথে জড়িত বলে জানায় ক্ষতিগ্রস্তরা। তারা এ ব্যাপারে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি ও মহেশখালীর এমপি’র হস্তক্ষেপ কামনা করছেন। তা না হলে ছোটখাটো প্রাকৃতিক দূর্যোগে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে হবে বলে অভিমত ব্যক্ত করেন।

সেইসঙ্গে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যাবস্থা গ্রহণের জন্য জোর দাবি জানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *