দাঁতমারার সরকারি বাগান থেকে পাচারকালে ট্রাকভর্তি চোরাই রাবার আটক


রামগড় প্রতিনিধি:

বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের দাঁতমারা বাগান থেকে  পাচারকালে এক ট্রাক চোরাই রাবার আটক করেছে বিজিবি।শনিবার(২৫ নভেম্বর) ফটিকছড়ির দাঁতমারার বালুটিলার পূর্ব সোনাই এলাকা থেকে ট্রাকভর্তি প্রায় সাড়ে ৫ হাজার কেজি রাবার আটক করা হয়। আটককৃত রাবারের মূল্য প্রায় আড়াই লক্ষ টাকা।

জানাযায়, রামগড়স্থ ৪৩ বিজিবি ব্যাটালিয়নের আওতাধীন হেয়াকো বিওপির বিজিবি গোপন সূত্রে খবর পেয়ে শনিবার ভোর ৫টার দিকে বালুটিলার পূর্ব সোনাই এলাকায় অভিযানে যায়। বিজিবির টহল গাড়ি দেখে রাবারবোঝাই ট্রাকটি( নম্বর ফেনী ট ১১-০৩৫৭) দ্রুতগতিতে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। বিজিবির টহলদল পিছু ধাওয়া করলে পূর্ব সোনাই এলাকায় চালক ও চোরাকারবারী রাবারভর্তি ট্রাকটি ফেলে পালিয়ে যায়। পরে বিজিবি ট্রাকটি আটক করে নিয়ে আসে। হেয়াকো বিওপির কমান্ডার সুবেদার মোস্তফা কবির এ অভিযান পরিচলনা করেন।

তিনি জানান, ট্রাক থেকে প্লাস্টিকের বস্তাভর্তি ৫ হাজার ৬৬৮ কেজি রাবার উদ্ধার করা হয়েছে। যার বাজারমূল্য প্রায় দুই লাখ  ৫০ হাজার টাকা। উদ্ধার করা রাবার বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের দাঁতমারা ও পার্শ্ববর্তী  বাগান থেকে চুরি করে ট্রাকযোগে অন্যত্র পাচারের চেষ্টা করা হয়। বিওপি কমান্ডার আরও জানান, উদ্ধার করা চোরাই রাবার ট্রাকসহ দাঁতমারা বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের অফিসে শনিবার বিকালে হস্তান্তর করা হয়েছে।

স্থানীয় বিভিন্ন সূত্রে জানাগেছে, দাঁতমারা ও পার্শ্ববর্তী তারাখোঁ বাগান থেকে একটি চক্র রাবার চুরি করে অন্যত্র পাচার করে। বাগানের কর্মচারিদের যোগসাজসে গাছ থেকে সংগৃহিত তরল রাবার চুরি করে মাটির গর্তে সংরক্ষণ করে রাখে।  শুকিয়ে জমাটবাঁধার পর রাবারগুলো চাঁন্দেরগাড়ি (খোলাজীপ), পিকআপ ও ট্রাকযোগে বিভিন্ন স্থানে পাচার করা হয়। দীর্ঘদিন থেকে চলা এ চোরাই রাবার পাচারে স্থানীয় একাধিক ক্ষমতাশালী সিন্ডিকেটও রয়েছে।

বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের  কতিপয় অসাধু কর্মকর্তা, কর্মচারি ছাড়াও রাবার চোরাকারবারীদের সাথে  স্থানীয়  পুলিশ ও বন বিভাগেরও যোগসাজসের অভিযোগ আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *