তেহরানে চলছে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে হৃদয়স্পর্শী চিত্র প্রদর্শনী ‘নিঃসঙ্গতার সীমান্তে’


পার্বত্যনিউজ ডেস্ক:

বাংলাদেশের মিয়ানমার থেকে আগত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে তেহরানের ‘খনে আক্কাসন’ বা ‘ইরানিয়ান ফটোগ্রাফার্স হাউজে’ চলছে চিত্র প্রদর্শনী। এ মেলায় ৫০টির বেশি সাদা-কালো ছবি স্থান পেয়েছে। হৃদয়স্পর্শী এ সব ছবি তুলেছেন বাংলাদেশের তরুণ আলোকচিত্রী নূরে আলম এবং সুমন পাল।

নিঃসঙ্গতার সীমান্তে’ নামে এই আলোকচিত্র মেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য ঢাকা থেকে এসেছিলেন নূরে আলম। চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক উপ-পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম রহিমপুর।

রেডিও তেহরানের সঙ্গে আলোচনার সময়ে তরুণ আলোকচিত্রী নূরে আলম বলেন, তিনি ছবিগুলো রঙ্গিন তুলেছিলেন। কিন্তু প্রদর্শনী কর্তৃপক্ষ এ গুলোকে সাদাকালোতে প্রদর্শন করাকেই অধিক বাস্তব সম্মত বলে মনে করেছে। ছবি তুলতে গিয়ে রোহিঙ্গাদের ওপর হত্যা ও নির্যাতনের পরিণাম প্রত্যক্ষ করেছেন। এ সময় প্রচণ্ড ক্ষোভ অনুভব করেছেন বলে জানান তিনি।

তিনি আরো জানান, এ ছবির প্রদর্শনী ইরানের আরো কয়েকটি স্থানে এ সংক্রান্ত প্রদর্শনী আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। ইরানে অবস্থানকালে আন্তরিক আতিথেয়তা যে তাকে মুগ্ধ করেছে সে কথাও অকপটে বলেন তিনি।

নিঃসঙ্গতার সীমান্তে’ দেখতে যেয়ে অনেক দর্শকই হয়ত চোখের পানি ধরে রাখতে পারবেন না। অনিশ্চয়তার পথে বাধ্য হয়ে ছুটে আসছেন রোহিঙ্গাদের কাফেলা কিংবা খাদ্যবাহী গাড়িকে ঘিরে ক্ষুধার্ত রোহিঙ্গাদের হাজার হাজার হাত।

নৌকা থেকে নামছে রোহিঙ্গা নারী-পুরুষ বা শিশু। বেদনার সাদাকালো মূর্ত প্রতীক হয়ে ওঠা এমন সব ছবি রয়েছে এ মেলায়। ছবি তোলার সময়ে রোহিঙ্গাদের দুর্দশা দেখে নূরে আলম বেদনার সঙ্গে সঙ্গে যে ক্ষোভ অনুভব করেছিলেন তাও অনুভব করবেন অনেক দর্শক।

সূত্র: পার্সটুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *