তবলছড়িতে চাঁদা না দেওয়ায় দুই বিঘা জমির তামাক গাছ কেটে দিয়েছে দুষ্কৃতিকারীরা


Untitled-1 copy

খাগড়াছড়ি প্রতিনিধি:

মাটিরাঙ্গা উপজেলার তবলছড়ি ইউনিয়নের সিংহ পাড়া সীমান্ত এলাকায় চাঁদা না দেওয়ায় তিন জন কৃষকের প্রায় ২ বিঘা জমির তামাক গাছ কেটে দিয়েছে দুষ্কৃতিকারীরা। এতে তিন জন কৃষকের প্রায় লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

সোমবার রাতে দুষ্কৃতকারীরা চাষিদের জমির তামাক গাছ কেটে ফেলে। ক্ষতিগ্রস্ত কৃষকরা হলেন, মো. আমজাদ হোসেন, মো. আলী হায়দার ও মো. শাহিন। এ ঘটনায় এলাকায় উত্তেজনা বিরাজ করছে। সাম্প্রদায়িক সহিংসতার আশঙ্কা প্রকাশ করছেন অনেকেই।

এদিকে তাইন্দং বিজিবি ক্যাম্পের নায়েক সুবেদার মো. আব্দুল জলিল জানান, ঘটনাস্থল পরিদর্শন করেছেন তাইন্দং বিজিবি ক্যাম্পের হাবিলদার জহিরুলের নেতৃত্বে কয়েকজন সদস্য। এলাকার শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য স্থানীয় চেয়ারম্যান এবং মেম্বারের সাথে কথা বলেছেন তিনি।

কৃষক আমজাদ হোসেন জানান, এক সপ্তাহ আগে মুঠোফোনে অপরিচিত নাম্বার থেকে ইউপিডিএফ কর্মী হিসেবে পরিচয় দিয়ে কল করে প্রতিবিঘা জমির জন্য ৫০০০ টাকা করে চাঁদা দাবি করে। চাঁদার টাকা তালুকদার পাড়ার কমল চাকমার কাছে পৌঁছে দেয়ার কথা জনান। এর মধ্যে আর কোন যোগাযোগ না করায় কমল চাকমার সাথে দেখা করেননি তিনি।

এর আগে ২০১৫ তে একই এলাকায় চাষিদের জমির তামাক কাটার ঘটনা ঘটেছে। ততকালীন উপজেলা নির্বাহী অফিসার মনিরুজ্জামান বকাউল’র মধ্যস্থতায় ঘটনার নিরসন হয়।

এমন ঘটনা বারবার ঘটায় ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষক জানিয়েছেন স্থানীয় তাজুল ইসলাম (সাবেক মেম্বার)। তিনি দুষ্কৃতকারীদের চিহ্নিত করে শাস্তির দাবি জানান।

ঘটনাটি সম্পর্কে অবহিত নন বলে জানিয়েছেন  মাটিরাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহাদাৎ হোসেন টিটু। তিনি অন্য একটি মামলায় আদালতে ব্যস্ত আছেন বলেও জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *