টেকনাফ সমুদ্র উপকূল থেকে ৯ টন শামুক-ঝিনুক জব্দ


teknaf pic 26-05-17
টেকনাফ প্রতিনিধি :

টেকনাফ উপজেলার উপকূলীয় ইউনিয়ন বাহারছড়া সমুদ্র সৈকতে পাচারের জন্য মজুদ করা প্রায় ৯ টন (৩ ট্রাক) শামুক ও ঝিনুক জব্দ করেছে পরিবেশ অধিদপ্তর।

শুক্রবার (২৬ মে) সকাল ৫টার দিকে পরিবেশ অধিদপ্তরের কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সরদার শরীফুল ইসলামের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মুমিনুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের সিবিএ ইসিএ প্রকল্পের কর্মকর্তা সত্যজিৎ রায়, বড়ডেইল ভিসিজি সভাপতি হোসেন মাস্টার ও ভিসিজি কর্মীরা।

এ ঘটনায় বাহারছড়া ইউনিয়নের কচ্ছপিয়া বড়ডেল এলাকার মৃত নজির আহমদের ছেলে মোহাম্মদ ইলিয়াছ, মোহাম্মদ ইলিায়াছের চেলে মো. রফিক, মো. রুবেল এবং একই এলাকার মো. জুবায়েরকে আসামী করে টেকনাফ মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে।

এ প্রসঙ্গে পরিবেশ অধিদপ্তরের কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সরদার শরীফুল ইসলাম জানান, এভাবে শামুক ঝিনুক সংগ্রহ করলে ভারসাম্য বিনষ্ট হয়ে পরিবেশ ও প্রতিবেশের মারাত্মক ক্ষতি সাধিত হয় এবং ইসিএ এলাকায় সামুদ্রিক শামুক ঝিনুক সংগ্রহ এবং বিক্রয় সম্পূর্ন নিষিদ্ধ হলেও একটি চক্র দীর্ঘ দিন ধরে এ কার্যক্রম চালিয়ে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *