জলবায়ু অর্থায়নে উন্নত দেশের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে


রাঙ্গামাটি প্রতিনিধি:

জলবায়ু অর্থায়নে উন্নত দেশের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে। সবুজ জলবায়ু তহবিল হতে তহবিল সংগ্রহ এবং তা ব্যবহারে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং নাগরিক অংশগ্রহণ নিশ্চিতে টিআইবি কর্তৃক সুপারিশ বাস্তবায়নের জন্য সরকার এবং আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষত শিল্পোন্নত দেশগুলোর প্রতি দৃষ্টি আকর্ষণ করা হয়।

রবিবার (২৯ অক্টোবার) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ইউএনএফসিসিসি কর্তৃক আয়োজিত ২৩তম জলবায়ু সম্মেলন (কপ-২৩) সামনে রেখে জলবায়ু অর্থায়নে সমতা, স্বচ্ছতা, জবাবদিহিতা, সংগতি, জনঅংশগ্রহণ এবং শুদ্ধাচার নিশ্চিতে টিআইবি’র প্রস্তাব সমূহ সম্মেলনের অংশীদারদের বিবেচনার দাবিতে সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙ্গামাটি এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর আয়োজনে মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন।

এসময় মানববন্ধনে সনাক এর সভাপতি অমলেন্দু হাওলাদার, সনাক এর এরিয়া ম্যানেজার মোহাম্মদ মাসুদুল আলম, সনাক সদস্য মিনতি চাকমাসহ স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস, রাঙ্গামাটিতে কর্মরত বিভিন্ন উন্নয়ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা আরো বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে উন্নত দেশ কর্তৃক প্রদেয় ক্ষতিপূরণের প্রতিশ্রুতি অনুযায়ী অনুদান প্রদান এবং ক্ষতিপূরণের অর্থকে কোন অবস্থায় ঋন হিসেবে না নেয়ার জন্য বাংলাদেশের পক্ষ থেকে জোরালো দাবি উত্থাপনের জন্য আহ্বান জানানো হয় মানববন্ধন থেকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *