চার দফা দাবিতে বান্দরবানে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মতবিনিময় সভা


নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

বান্দরবানে সাংবাদিকদের সাথে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মত বিনিময় সভায় চার দাবি বাস্তবায়নের দাবি জানিয়েছেন।

রবিবার বান্দরবান ইউনিটির আয়োজনে বান্দরবান সরকারি কলেজের শিক্ষক মিলনায়তনে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি মতবিনিময় সভা করা হয়।

বেসরকারি কলেজসমূহ জাতীয়করণের যে প্রক্রিয়া শুরু হয়েছে, সেই প্রক্রিয়ায় যুক্ত শিক্ষকদের বিসিএস ক্যাডারভুক্ত না করার দাবি জানিয়েছেন বান্দরবান বিসিএস সাধারণ শিক্ষক সমিতি।

মতবিনিময় সভায় জাতীয়করণের লক্ষ্যে ঘোষিত বেসরকারি কলেজের শিক্ষকদের জন্য প্রধানমন্ত্রীর অনুশাসন, নন-ক্যাডার ও জাতীয় শিক্ষানীতি ২০১০-এ বর্ণিত নির্দেশনা অন্তর্ভুক্ত করে বিধিমালা জারির দাবি জানান শিক্ষক নেতারা।

এসময় সভায় বক্তারা বলেন, ২০১০ সালের ৮ ডিসেম্বর জাতীয় সংসদে জাতীয় শিক্ষানীতি গৃহীত হলেও অদ্যাবধি বেসরকারি কলেজ জাতীয়করণের কোনও বিধিমালা প্রনয়ন করা হয়নি। অথচ জাতীয়করণ চলছে অব্যাহতভাবে। এই ধরনের কার্যক্রম মহান জাতীয় সংসদকে অবমাননার শামিল। বিসিএস সাধারণ শিক্ষা সমিতি শিক্ষা ক্যাডারে বেসরকারি কলেজ জাতীয়করণসহ অন্য যে কোনও প্রক্রিয়ায় শিক্ষক আত্তীকরণ সমর্থন করে না।

আগামী ১৬ নভেম্বর জাতীয়করণের জন্য ঘোষিত বেসরকারি কলেজের শিক্ষকদের প্রধানমন্ত্রীর অনুশাসন, নন-ক্যাডার ও জাতীয় শিক্ষানীতি ২০১০ এ বর্ণিত নির্দেশনা অন্তর্ভুক্ত করে বিধিমালা জারি করা না হলে ১৭ নভেম্বর ঢাকায় বিসিএস সাধারণ শিক্ষা সমিতি মহাসমাবেশ ডেকে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলেও মতবিনিময় সভায় চারটি দাবি তুলে ধরা হয়।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বান্দরবান সরকারি কলেজের অধ্যক্ষ ও বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতি প্রফেসর মো. মকছুদুল আমিন, সাধারণ সম্পাদক মো. মোর্শেদ আলী, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক বিপম চাকমা, সহকারী অধ্যাপক মো. তোয়ারেক, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক বিজয় ভৌমিক, ইতিহাস বিভাগের অধ্যাপক মো. আবুল কাসেম, প্রভাষক মেহেদীসহ বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *