চকরিয়ায় ৬০ শতক জমির ক্ষেত গুড়িয়ে দিয়েছে দূর্বৃত্তরা: দুই লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি


চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়ায় শত্রুতার জেরধরে রাতের আধারে এক কৃষকের ৬০ শতক জমির মরিচ ক্ষেত গুড়িয়ে দিয়েছে দূর্বৃত্তরা। এতে ২ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্ত কৃষক জানান।

বৃহস্পতিবার(২৬ অক্টোবর) ভোররাতের দিকে উপজেলার পূর্ব বড়ভেওলা ইউনিয়নের ৩নং ওয়ার্ডের সিকদারপাড়া নয়াকাটা গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষক বাদী চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।

ক্ষতিগ্রস্ত কৃষকের অভিযোগ সূত্রে জানাগেছে, উপজেলার পূর্ব বড় ভেওলা ২নং ওয়ার্ড সিকদারপাড়া এলাকার মৃত ইউসুফ আলীর পুত্র আইয়ুব আলী সওদাগর বর্গাচাষী হিসেবে স্থানীয় জনৈক জমিদারের কাছ থেকে ৬০ শতক জমি লাগিয়ত নিয়ে গত আগস্ট মাসে শীত মৌসুমের জন্য অগ্রিম মরিচ ক্ষেতের চাষ করেন। ওই চাষি ক্ষেত চাষাবাদের পাশাপাশি দীর্ঘকাল ধরে সিকদারপাড়া স্টেশনে মরিচের খুচরা ব্যবসা করেন।

শত্রুতার জের ধরে স্থানীয় একটি মহলের নির্দেশে ২৬ অক্টোবর ভোর রাতের দিকে ১০/১৫ জনের একদল দূর্বৃত্ত ৬০শতক জমির মরিচ ক্ষেত গুড়িয়ে লণ্ডভণ্ড করে ফেলে। এতে ক্ষতিগ্রস্ত কৃষকের প্রায় ২ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানান। এ নিয়ে ক্ষতিগ্রস্ত কৃষক উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানায় অভিযোগ দায়ের করেন।

এ ব্যাপারে চকরিয়া উপজেলা কৃষি সম্প্রসাধারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আতিক উল্লাহ’র কাছে জানতে চাইলে তিনি বলেন, ব্যক্তিগত ভাবে কারো সাথে বিরোধ থাকলে তা ফসলের উপর নির্মমতা চালানো হবে এটা কখনও কাম্য নয়। মরিচ ক্ষেত নষ্ট করার বিষয়ে ক্ষতিগ্রস্ত কৃষকের অভিযোগ হাতে পেলে আইনী ভাবে প্রদক্ষেপ নেওয়া হবে। তবে ঘটনা শোনার পর ঘটনাস্থলে প্রাথমিকভাবে একজন উপসহকারী কৃষি কর্মকর্তার মাধ্যমে এ বিষয়ে তদন্ত করা হচ্ছে বলেও তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *