চকরিয়ায় সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনতা মূলক ট্রাফিক ক্যাম্পেইন ও র‌্যালি


চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজার-চট্রগ্রাম মহাসড়কে উপজেলার চকরিয়ায় কুমিল্লা রিজিয়ন হাইওয়ে পুলিশের আওতাধীন চিরিংগা হাইওয়ে পুলিশ ও মালুমঘাট হাইওয়ে পুলিশ পৃথক ভাবে মহাসড়কে ত্রুটিপূর্ণ ও নিষিদ্ধ যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা, পথচারীদের করনীয় সংক্রান্ত ‘সড়ক দুর্ঘটনা রোধে ট্রাফিক আইন মেনে চলি, সড়ক দুর্ঘটনার ঝুঁকি কমায়, জীবন রক্ষা করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জনসচেতনতা মূলক ট্রাফিক ক্যাম্পেইন ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৮সেপ্টেম্বর) দুপুরে চকরিয়া পৌরশহরের পুরাতন বাস স্টেশন, চকরিয়া কলেজ গেইট ও ডুলাহাজারা কলেজ গেইট এলাকায় পৃথক ভাবে চিরিংগা এবং মালুমঘাট হাইওয়ে পুলিশ এ ক্যাম্পেইন ও র‌্যালির আয়োজন করেন। জনসচেতনতা সৃষ্টির লক্ষে র‌্যালিটি কক্সবাজার মহাসড়কের পৌরশহরে প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে সচেতনতা মূলক ক্যাম্পেইন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন মালুমঘাট হাইওয়ে পুলিশ ফাঁড়ির পুলিশ পরিদর্শক মো. আলমগীর হোসেন,

চিরিংগা হাইওয়ে পুলিশ ফাঁড়ির সার্জেন্ট নুরে আলম পলাশ, হাইওয়ে পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মিজানুর রহমান, জসিম উদ্দিন, এটিএস আই সুমন পাটোয়ারী, ছবিউল্লাহসহ মালিক, শ্রমিক নেতা, স্কাউট শিক্ষার্থীরা।

ট্রাফিক ক্যাম্পেইন ও আলোচনা সভায় হাইওয়ে পুলিশের কর্মকর্তারা উপস্থিত স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী, গাড়ীর মালিক-চালক, শ্রমিক ও সাধারণ জনগণের উদ্দেশ্যে বলেন, সড়ক দুর্ঘটনা ঘটার অনেক দৃশ্যমান কারণ রয়েছে। এর মধ্যে সাধারণ জনগণের ট্রাফিক আইন না মানার প্রবণতাও অন্যতম। গণপরিবহনের মালিক, চালক এবং তার সহযোগীরা অবশ্যই দায়ী। তবে ব্যক্তির অসচেতনতা বা স্বেচ্ছাচারী আচরণও কম দায়ী নয়। যে কারণে সবাইকেই একটি শৃঙ্খলিত নিয়মের আওতায় থাকা জরুরী।

এতে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে। দুর্ঘটনার হার কমে আসবে। তবে এর জন্য সম্মিলিত প্রচেষ্টাও থাকতে হবে। আমরা সকলে ট্রাফিক আইন মেনে চলি এবং ট্রফিক আইন মেনে চলতে সকলকে উৎসাহিত করি। এতে করে সড়ক দুর্ঘটনা থেকে সকলে রক্ষা পাব।

তারা আরও বলেন, মহাসড়কে দুর্ঘটনা রোধে সিএনজি চালিত অটোরিকশা, লেগুনা নছিমন, ব্যাটারি চালিত অটোরিকশা চলতে দেয়া হবে না। তাদেরকে বিনয়ের সাথে বুঝিয়ে এসব গাড়ি বিকল্প (আঞ্চলিক) সড়কে চলাচলের সুযোগ করে দিতে হবে আমাদের। এরপরও যদি তারা মহাসড়কে উঠে আমরা আইনগত ব্যবস্থা নিতে বাধ্য হব। সড়ক দুর্ঘটনা রোধে এবং শৃঙ্খলা ফিরিয়ে আনতে চকরিয়া উপজেলার সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

নিউজটি চকরিয়া বিভাগে প্রকাশ করা হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *