চকরিয়ায় পাঁচ খুচরা সার বিক্রেতার বিরুদ্ধে বিধি লঙ্ঘনের অভিযোগ


চকরিয়া প্রতিনিধি:
চকরিয়া উপজেলার  ডুলাহাজারা ইউনিয়নের পাঁচ খুচরা বিক্রেতার বিরুদ্ধে বিধি লঙ্ঘন করে অবৈধভাবে ছড়াদামে সার বিক্রির অভিযোগ উঠেছে। অভিযোগ রয়েছে, স্থানীয় প্রশাসন ওয়ার্ড ভিত্তিক খুচরা ডিলার নিয়োগের মাধ্যমে সার বিক্রির সিস্টেম চালু করলেও অসাধু ব্যবসায়ী চক্র কৃষি বিভাগের সংশ্লিষ্টদের জ্ঞাতসারে ভিন্ন ওয়ার্ডের লাইসেন্স নিয়ে অপর ওয়ার্ডে ব্যবসা করছেন। বর্তমানে ইউনিয়নের ৯টি ওয়ার্ডে নিয়োগপ্রাপ্ত খুচরা ডিলারদের অনেকে নিয়ম ভঙ্গ করছেন।

অভিযোগে জানা গেছে, ডুলাহাজারা বাজারস্থ মরকাজ রোডের ৮নং ওয়ার্ডের সাজ্জাদ এন্টারপ্রাইজ নামের খুচরা বিক্রেতা লাইসেন্সবিহীন অপর একটি দোকানে সার মজুদ করে কৌশলে পাশের লামা উপজেলার ফাঁসিয়খালী ইউনিয়নের রাবার বাগান ও তামাক ক্ষেতের জন্য সার বিক্রি করছেন।

ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.নুরুল আমিন ইতোপুর্বে দায়িত্বপ্রাপ্ত খুচরা সার বিক্রেতাদের স্ব-স্ব ওয়ার্ডে দোকানে সার ও কীটনাশক বিক্রয়ের নিমিত্তে প্রয়োজনীয় নির্দেশনা দেয়ার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে আবেদন করেন।

জানা গেছে, ইউপি চেয়ারম্যানের আবেদনের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা সকল খুচরা বিক্রেতাকে স্ব-স্ব ওয়ার্ডের সার বিক্রি করার নির্দেশ দেন। কিন্তু অভিযুক্ত খুচরা বিক্রেতারা রহস্যজনক কারণে নির্দেশ অমান্য করে অপর ওয়ার্ডে গিয়ে অবৈধভাবে সার বিক্রি করছেন। এ অবস্থার কারনে তাদের ওর্য়াডের কৃষকরা চাহিদা মতো সার পাচ্ছেনা বলে অভিযোগ তুলেছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

অভিযোগে জানা গেছে, বর্তমানে বিধি লঙ্ঘন করে অন্য ওয়ার্ডে গিয়ে অবৈধভাবে সার বিক্রি করছেন খুচরা বিক্রেতা সাজ্জাদ এন্টারপ্রাইজ এর সাজ্জাদ হোসেন, কাইয়ুম এন্টারপ্রাইজ এর মালিক হেলাল উদ্দীন, পলাশ এন্টারপ্রাইজ এর মালিক পলাশ কান্তি দে,  দিদার এন্টারপ্রাইজ  এর মালিক ফখরুল উমর, মাহমুদ হোসেন এর মালিক  আবছার।

অভিযোগ রয়েছে, অভিযুক্ত সাজ্জাদ, দিদার ও ফখরুল অন্যের ডিলার ক্রয় করে অপর খুচরা বিক্রেতা বিজয় নিশান দেব এর পাশে দোকান খুলে লামা উপজেলার ফাঁসিয়াখালী কৃষকদের কাছে ছড়াদামে সার বিক্রি করছে। এতে করে ডুলাহাজারার বিভিন্ন ওয়ার্ডের কৃষকগণ দুর্ভোগের সম্মুখিন হচ্ছে। এ ঘটনায় বিক্ষুদ্ধ কৃষকরা অভিযুক্ত খুচরা বিক্রেতাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনে সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *