গুজব যেন গুইমারাকে ছাড়ছেইনা, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করাই মূল লক্ষ্য কু-চক্রী মহলের 


গুইমারা প্রতিনিধি:

পার্বত্য সন্ত্রাসী কর্তৃক বহুল আলোচিত গুইমারা উপজেলার ছাত্রদলের নেতা রবিউল হত্যাকাণ্ডের পর গুইমারায় কিছু স্বার্থলোভী ব্যক্তি-মহল নানান জায়গায বিশেষ ভাবে নিজেদের স্বার্থ হাসিলের উদ্দেশ্যে গুজব ছড়িয়ে বেড়াচ্ছেন যাতে পাহাড়ি-বাঙালি সম্প্রীতিতে আঘাত হানা যায়।

এই গুজবের কারণে সাধারণ মানুষ আতঙ্কে ভয়ভীতিতে রয়েছে বলে জানিয়েছে স্থানীয় জনগণ। যার প্রভাব পড়ছে উপজেলার হাটবাজারগুলোতে। সাধারণ উপজাতিরা রীতিমত বাজারে আসতে ভয় পাচ্ছে বলে গুইমারার অনেক গ্রাম থেকে খবর পাওয়া যায়। যদিও উপজেলার সর্বত্র সতর্ক রয়েছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ।

মিথ্যা ও ভিত্তিহীন গুজবে কান না দেওযার জন্য গুইমারা উপজেলা চেযারম্যান উশ্যেপ্রু মারমা তার নিজস্ব ফেসবুক আইডিতে একটি স্ট্যাটাস দিয়েছেন। অন্যদিকে সিএইচটি জুম্মল্যন্ড নামক একটি ফেসবুক পেইজে সোমবার রাতে উস্কানীমূলক স্ট্যাটাস দেওয়া হয়। আর এ স্ট্যাটাসের সাথে রবিউল হত্যাকাণ্ডের কোন যোগসাজস আছে কিনা তা খতিয়ে দেখার আহ্বান জানান অনেকে।                                                                                                                                            এদিকে রবিউল হত্যাকাণ্ডের ৪৮ ঘন্টার আল্টিমেটাম পার হযে গেলেও প্রশাসন এখন পর্যন্ত কোন হত্যাকারীকে গ্রেফতার বা সনাক্ত করতে পারেননি ।

রবিউল হত্যাকাণ্ডের প্রতিবাদে ও হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে খাগড়াছড়ি জেলা বিএনপির তিন দিনের কর্মসূচির অংশ হিসেবে আজ প্রথম দিন কালো ব্যাজ ধারণ করেছেন উপজেলা বিএনপি ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা।

আগামীকাল কালো পতাকা উত্তোলন ও বিকাল ৩ ঘটিকায় দলীয় কার্য়ালয়ে প্রতিবাদ সমাবেশ এর আহ্বান করা হয়েছে বলে জানান উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক শেখ ইব্রাহিম মেম্বার। সেই সাথে রবিউলের হত্যাকে পুঁজি করে কোন কু-চক্রী মহলের কোন ধরণের গুজবে যাতে কেউ কর্ণপাত না করে সেদিকে সবাইকে সজাগ থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা আইনগতভাবে রবিউল হত্যাকাণ্ডের বিচার চাই । গুজবের মাধ্যমে কোন রকম সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে কু-চক্রী মহলের কোন ধরণের উদ্দেশ্যকে সফল হতে দেবনা।

এবিষয়ে গুইমারা উপজেলা বিএনপির সহ সাধারণ সম্পাদক নবী হোসেনের নিকট জানতে চাইলে তিনি বলেন,  গুজবের মাধ্যমে একটি কু-চক্রি মহল যেমন, সিএইচটি জুমল্যান্ড আমাদের শান্তিপ্রিয় জালিয়াপাড়াবাসীর নামে বদনাম রটানোসহ সাম্প্রদায়িক উস্কানি দিয়ে নিজেদের আখের গোছানোর জন্য চেষ্টা করছে যা সাধারণ পর্যায়ের মানুষ বুঝে গেছে। তাদের সফল হওয়ার সুযোগ আর নেই। তবে এইসব উস্কানীদাতাদেরকে আইনের আওতায় আনলে প্রকৃত ঘটনার মূল হোতারা বের হয়ে যাবে বলে তার ধারণা।

প্রসঙ্গত, ১১ সেপ্টেম্বর খাগড়াছড়ি জেলার গুইমারার রবিউল আওয়াল নিখোঁজ হয় এবং ১২ সেপ্টেম্বর মঙ্গলবার সকালে সিন্দুকছড়ির তৈকর্মা পাড়া এলাকায় ধানক্ষেতে দু’হাত পিছমোড়া ও মুখ গামছা দিয়ে বাধা অবস্থায় লাশ উদ্ধার হয়।

গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা যোবাইরুল হক জানান, এই ঘটনায় গত বুধবার সকালে নিহতের বড় ভাই আব্দুল রাজ্জাক অজ্ঞাত ব্যক্তিদের আসামী করে মামলা করেছে। আসামীদের চিহ্নিত করে গ্রেফতারের চেষ্টা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *