গাছ হলো অক্সিজেন সাপ্লাইয়ের কারখানা: লে. কর্নেল কাজী শামশের উদ্দিন 


নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:

পরিবেশের ভারসাম্য রক্ষায় বর্ষা মৌসুমে সবাইকে বৃক্ষরোপণে মাধ্যমে সবুজ বেস্টনি গড়ে তোলার পরামর্শ দিয়ে গুইমারা সেনা রিজিয়নের অধীন ১৭ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারী মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল কাজী শামশের উদ্দীন, পিএসসিজি বলেছেন, গাছ হচ্ছে অক্সিজেন সাপ্লাইয়ের কারখানা। গাছ না থাকলে অক্সিজেনের উৎপাদনও থাকবেনা। অক্সিজেনের সাপ্লাই অব্যাহত রাখার জন্য সকলকে বেশি করে গাছ লাগাতে হবে আর গাছের পরিচর্চা করতে হবে।

গুইমারা রিজিয়ন ঘোষিত বৃক্ষরোপন কর্মসূচির অংশ হিসেবে বুধবার সকাল ১০টার দিকে মাটিরাঙ্গা জোন সদরে মাটিরাঙ্গা জোনের আওতাধীন অসহায়-দরিদ্র পরিবারের মাঝে ফলজ, বনজ ও ঔষধি গাছের বিতরণ কালে তিনি এসব কথা বলেন।

সাম্প্রতিক রাঙ্গামাটিসহ তিন পার্বত্য জেলায় ব্যাপক পাহাড় ধ্বসের প্রসঙ্গ টেনে তিনি বলেন, আগামী প্রজন্মের জন্য বাসযোগী পৃথিবী গড়ে তুলতে বৃক্ষরোপনের বিকল্প নেই। অব্যাহতভাবে বৃক্ষ নিধনের ফলে পাহাড় বৃক্ষশুন্য হচ্ছে। তারই ফলশ্রুতিতে এ দুর্যোগ সৃষ্টি হয়েছে।

অসহায়-দরিদ্র পরিবারের মাঝে ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ কালে মাটিরাঙ্গা জোনের উপ-অধিনায়ক মেজর মো. মিজানুর রহমান, পিএসসি, জোনাল স্টাফ অফিসার মেজর মো. ইমরুল কায়েস মেহেদী, ক্যাপ্টেন মো. তারিকুল ইসলাম, ক্যাপ্টেন খোরশেদুল আলম সুমন, লেফটেনেন্ট শাহেদ আলম রাহাত, উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা নাজমুল হাসান মজুমদার, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা ও মাটিরাঙ্গা পৌরসভার কাউন্সিলর মো. আবদুল খালেকসহ স্থানীয় হেডম্যান-কার্বারী ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মাটিরাঙ্গা জোনের আওতাধীন বিভিন্ন এলাকার নির্বাচিত তিন’শ অসহায়-দরিদ্র পরিবারের মাঝে দেড় হাজার ফলদ, বনজ ও ঔষধি গাছের বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *