খাগড়াছড়িতে ইউপিডিএফ’র প্রসীত গ্রুপের প্রতিবাদ সমাবেশকে ঘিরে বর্মা গ্রুপের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া


নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

প্রতিপক্ষের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া ও মোটরসাইকেল ভাংচুরের মধ্য দিয়ে খাগড়াছড়িতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) প্রসীত গ্রুপের প্রতিবাদ সমাবেশ হয়েছে।

শনিবার(১৮ নভেম্বর) বেলা ১১টায় খাগড়াছড়ি জেলা সদরের স্বনির্ভর বাজারে প্রতিবাদ সমাবেশের আয়োজন করে ইউপিডিএফ’র প্রসীত গ্রুপের পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক গ্রুপের যুব ফোরাম। সমাবেশে আসার পথে বেলা ১১টার দিকে জেলা সদরের কলমছড়ি এলাকায় সদ্য গঠিত তপন জ্যোতি চাকমা বর্মার সাথে নেতৃত্বাধীন ইউপিডিএফ গণতান্ত্রিকের কর্মীদের সাথে প্রসীত গ্রুপের কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় একটি মোটরসাইকেল ভাংচুর হয়। নিরাপত্তাবাহিনী ঘটনাস্থলে পৌঁছে উভয় গ্রুপকে ছত্রভঙ্গ করে দেয়।

পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি শাখার ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমার সভাপতিত্বে সমাবেশে হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রেশমী মার্মা ও গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক পলাশ চাকমা।

বক্তারা বর্মা-তরু’র নেতৃত্বে সদ্য গঠিত ইউপিডিএফ গণতান্ত্রিককে পাহাড়ি সংগঠনগুলোর মধ্যে বিদ্যমান ভ্রাতৃঘাতী-সম্প্রীতি নষ্ট করতে রাষ্ট্রীয় মদদে  মুখোশ বাহিনীর আত্মপ্রকাশ দাবি করে বলেন, মুখোশ বাহিনীর সন্ত্রাসীরা গতকাল শুক্রবার জেলা সদর থেকে অস্ত্রের মুখে পানছড়ির লোগাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রত্যত্তুর চাকমাকে অপহরণের চেষ্টা করে। মুখোশ বাহিনীর অপতৎপরতা বন্ধ করা না গেলে পাহাড়ে আবারও ভ্রাতৃঘাতী সংঘাত সৃষ্টি হবে বলেও শঙ্কা প্রকাশ করেন বক্তারা।

প্রসীত বিকাশ খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফ’র সহযোগী সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল চাকমা অভিযোগ করেন, সমাবেশে আসার পথে ইউপিডিএফ’র বর্মা গ্রুপের হামলা চালিয়েছে। ঘটনার পর সুমন ত্রিপুরাসহ তিন গ্রামবাসী নিখোঁজ রয়েছে। তবে এমন অভিযোগ প্রত্যাখান করে সদ্য গঠিত ইউপিডিএফ গণতান্ত্রিককের আহ্বায়ক তপন জ্যোতি চাকমা বর্মা বলেন, প্রসীতের ইউপিডিএফ’র চাঁদাবাজিসহ বিভিন্ন অপকর্মে অতিষ্ঠ গ্রামবাসী জবাব দিয়েছে।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তারেক মো. আব্দুল হান্নান, কলমছড়িতে ইউপিডিএফ’র দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। ইউপিডিএফ’র বর্মা গ্রুপের কর্মী সুজন চাকমার মোটরসাইকেল(চট্টমেট্রো-ল-১১৫৩৯৩) ভাংচুর হয়। নিরাপত্তাবাহিনী উভয় পক্ষকে ছত্রভঙ্গ করে দেয়।

প্রসঙ্গত, গত ১৫ নভেম্বর খাগড়াছড়ি সদরের খাগড়াপুরে সংবাদ সম্মেলন করে ইউপিডিএফ’র প্রসীত বিকাশ খীসার নেতৃত্ব প্রত্যাখান করে ইউপিডিএফ গণতান্ত্রিক নামে নতুন সংগঠনের আত্মপ্রকাশ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *