কুতুবদিয়ায় শীতকালীন খিড়া চাষে বাম্পার ফলন


কুতুবদিয়া প্রতিনিধি:

কক্সবাজারের কুতুবদিয়ায় এবার শীতকালীন সবজি চাষে খিড়া শসার বাম্পার ফলন হয়েছে। দামও পাচ্ছে চাষিরা। ফলে লাভবান খিড়া চাষে আগ্রহ বেড়েছে সবজি চাষিদের মাঝে। উপজেলার ৬টি ইউনিয়নের মধ্যে বেশি সবজি চাষের জমি রয়েছে বড়ঘোপ, আলী আকবর ডেইল, কৈয়ারবিল ও দক্ষিণ ধূরুং ইউনিয়নে। শীতকালীন সবজির মধ্যে টমেটো, খিড়া, বেগুন, কাচা মরিচ, তরমুজ, বাঙ্গি প্রভৃতি।

চলতি মওসুমে বড়ঘোপ ইউনিয়নে মগডেইল, ঘোনার মোড়, মাতবর পাড়া, রোমাইপাড়া, আলী আকবর ডেইলে নাছিয়ার পাড়া, সন্দীপি পাড়া, ঘাটকুল পাড়া, হকদার পাড়া, ফতেহ আলী সিকদার পাড়া, পূর্ব আলী আকবর ডেইল, কৈয়ারবিলে বিন্দা পাড়া, দক্ষিণ ধূরুং আলী ফকির ডেইল এলাকায় এবার খিড়ার বাম্পার ফলন হয়েছে বলে চাষিরা জানান।

বড়ঘোপ এরাকার সবচি চাষি নুরুল আলম বলেন, এবার প্রচুর খিড়া উৎপাদন হয়েছে। প্রথম অবস্থায় কেজি ৪০ টাকায় বিক্রি হয়েছে। এখন দাম অনেকটা কমে গেছে। পাইকারি বিক্রি হচ্ছে কেজি ২০/২২ টাকা। একই কথা জানান উপজেলার পাইকারি খিড়া মার্কেট খ্যাত আবহাওয়া অফিস সংলগ্ন সড়কে পাইকারি ক্রেতারা।

প্রতিদিন সকালে মাঠ থেকে খিড়া সংগ্রহ করে বস্তায় ভরে চাষিরা নিয়ে আসে এ মার্কেটে।গড়ে দেড়‘শ মণ খিড়া কেনা-বেঁচা হয় সকাল ১০টার মধ্যেই। ৪০/৫০ কেজি ওজনের খিড়ার বস্তা এক হাজার থেকে ১২‘শ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে কেজি ৩০ টাকা হলেও পাইকারি বাজারে দাম পড়ছে কেজি ২০/২২ টাকা। তবে দাম কিছুটা পড়ে গেলেও উৎপাদন খরচ উঠে গেছে অনেক আগেই।

পাইকারি ক্রেতারা এ মার্কেট থেকেই বাছাই করে লঞ্চযোগে চট্টগ্রাম নিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। এ ছাড়া বড়ঘোপ বাজার ও ধূরুং বাজারেও খিড়া বিক্রি হয়ে থাকে প্রচুর। যে কারণে সবজি  আবাদে টমেটো, তরমুজ চাষের সাথে খিড়া উৎপাদনে ঝুঁকছে চাষিরা। এর সাথে চাষিরা কৃষি ঋন পেলে সবজির বিশেষ করে খিড়া উৎপাদন আরো বেড়ে যাবে।

উপজেলা সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. গিয়াস উদ্দিন চলতি শীতকালীন সবজি চাষে বিশেষ করে খিড়া উৎপাদনে বাম্পার ফলনের কথা জানিয়ে বলেন, সবজি উৎপাদনে আগে লক্ষ্যমাত্রা ছিল ২০০ হেক্টর। চাষিরা খিড়া উৎপাদনে চাষিদের আগ্রহ বাড়ায় এখন লক্ষ্যমাত্রা আড়াই‘শ হেক্টর। এর মধ্যে খিড়া উৎপাদন হচ্ছে অন্তত: ৫০ হেক্টর জমিতে। সামনে আরো বাড়বে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *