কুতুবদিয়ায় কমেছে সবজির দাম


 

কুতুবদিয়া প্রতিনিধি:

কক্সবাজারের কুতুবদিয়ায় সবজির দর ঊর্ধ্বগতি থেকে আবার কমতে শুরু করেছে। গত ৩দিন আগেও ছিল কেজি প্রতি ১০ থেকে ২০ টাকা বেশি। উপজেলা সদর বড়ঘোপ ও ধূরুং বাজারে  শুক্রবার ক্রেতা ও ব্যবসায়ীরা সবজির দাম নিম্নমুখি বলে জানান। বড়ঘোপ বাজারের মো. পারুছ, মো. বাদশা, আব্দুল মান্নান প্রমুখ সবজি ব্যবসায়ী জানান, সব ধরণের সবজির দাম কেজি প্রতি ১০ থেকে ২০ টাকা কমে গেছে।

গত ৩ দিন আগেও বাজারে বেগুন, তিতা কড়লা, দেশিয় কচুর ছড়া কেজি ছিল ৮০ টাকা, এখন এ গুলো ৬০ টাকা। মুলার কেজি ৭০ টাকা থেকে এখন ৬০ টাকা, শসা ৬০ থেকে এখন ৫০ টাকা, কাঁচা পেঁপে  ৩০ থেকে এখন ২০ টাকা, কচুর ছড়া ৩০ টাকা, মাটির নিচের গাছ আলু  ৭০ টাকা থেকে এখন ৬০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা থেকে এখন ৫০ টাকা, বরবটি ৭০ টাকা থেকে এখন ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

ক্রেতা আব্দু রহিম জানান, বিনা কারণেই এক সপ্তাহ আগে সবজির দাম ব্যবসায়ীরা বাড়িয়ে দেন। হু হু করে নিত্য প্রয়োজনীয় সবজির দাম বেড়ে যাওয়ায় ক্রেতাদের হিমশিম খেতে হচ্ছে। বাজারে নিত্যপন্যের ঊর্ধ্বগতির সঠিক কারণ ভোক্তা সাধারণ কখনই জানতে পারেনা। নিয়মিত বাজার মনিটরিং সুবিধা থাকলে কৃত্রিম মূল্য বৃদ্ধিঅনেকটাই কমে যাবে বলে তিনি মনে করেন।

ধূরুং বাজারের পাইকারি সবজি ব্যবসায়ী শাহনেওয়াজ বলেন, দেশিয় সবজি উৎপাদন হলেও দ্বীপের অধিকাংশ ব্যবসায়ী ও ভোক্তারা চট্টগ্রামের সবজির উপর নির্ভরশীল। যে কারণে চট্টগ্রামে সবজির দাম বৃদ্ধি পেলে এখানেও দাম বাড়ার প্রভাব পড়ে। তা ছাড়া নৌপথে সবজি পরিবহণে খরচ বেশি ছাড়াও নষ্ট হয়ে থাকে বেশি। যে কারণে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন।

অপর দিকে স্থানীয় ভাবে উৎপাদিত কাচা মরিচ উঠতে শুরু করেছে। প্রতিকেজি প্রথমে ১৮০ টাকা থাকলেও এখন ১২০ টাকা কেজি বলে আলী আকবর ডেইল নাছিয়ার পাড়ার সবজি চাষি মৌং জয়নাল আবেদীন জানান। এ ছাড়া দাইন্নাকাচা মরিচ ঊর্ধ্বগতির সময়ে কেজি ২৮০ টাকা পর্যন্ত উঠলেও এখন বাজারে সেটি ১৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে বলে ব্যবসায়ীরা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *