কাউখালীতে নবান্নের পিঠা উৎসব পরিণত হলো নারী পুরুষের মিলন মেলায়


kawkhali-news-pic-28-11-16-2-copy

কাউখালী প্রতিনিধি:

‘এসো মিলি সবে নাবান্নের উৎসবে’ এ স্লোগানকে সামনে  রেখে এই প্রথমবারের মত কাউখালীতে পালিত হলো নবান্নের পিঠা উৎসব। সোমবার সকালে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার মাধ্যমে উপজেলা প্রশাসনের উদ্যোগে পরিষদ মাঠে আয়োজন করা হয় এ উৎসবের।

কাউখালী উপজেলা চেয়ারম্যান চৌচামং চৌধুরী নবান্নের পিঠা উৎসব-২০১৬ এর উদ্বোধন করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক আবু শাহেদ মোস্তাফা। এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার আফিয়া আখতার, উপজেলা ভাইস চেয়ারম্যান মংসুইউ চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান এ্যানি চাকমা কৃপা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কমল বরণ সাহা, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বাহার মিয়া প্রমূখ। উদ্বোধন শেষে স্টলগুলো ঘুরে দেখেন অতিথি বৃন্দ।

এতে মোট এগারোটি স্টল অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী স্টল গুলো হলো উপজেলা প্রশাসন, বেতুনিয়া ইউপি, ঘাগড়া ইউপি, কলমপতি ইউপি, ফটিকছড়ি ইউপি, প্রাথমিক শিক্ষা অফিস, মাধ্যমিক শিক্ষা অফিস, কাউখালী কলেজ, মোঃ আলাউদ্দিন, সূর্যের হাসি ক্লিনিক, বিআরডিবি।

স্টল গুলোতে সাধারণ দর্শনার্থীদের জন্য গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পিঠাগুলো ভোজের আয়োজনও করা হয়। প্রথমবার কাউখালীতে এমন আয়োজনে স্টলগুলোতে ছিল নারী পুরুষের উপচে পড়া ভিড়। এ সময় সংক্ষিপ্ত বক্তব্য অতিথিরা বলেন, গ্রাম বাংলার হাজার বছরের সংস্কৃতি পিঠা উৎসব আমাদের মধ্যে নব-প্রেরণার সৃষ্টি করে। অগ্রাহায়ণ মাস এলেই বাংলার ঘরে ঘরে আনন্দের বন্যা দেখা দেয়। আজ গ্রাম-বাংলার মাঠে মাঠে পাকা ধান কৃষক সমাজসহ সকলকে জানান দিচ্ছে সোনালী বার্তা। নবান্নের উৎসব আমাদের মধ্যে যে আনন্দের সৃষ্টি করে তা যেন জাগ্রত থাকে যুগ থেকে যুগান্তড়ে। আজকের এই দিনটি আমাদের কাছে অত্যান্ত স্মরণীয় ও আনন্দঘন মুহূর্ত। আগামীতেও এ ধারা অব্যাহত রাখতে তিনি সকলের প্রতি আহ্বান জানান।

সোমবার বিকেলে নবান্নের পিঠা উৎসবে অংশগ্রহণকারীদের মধ্যে বেশি সংখ্যক গ্রাম-বাংলার পিঠা প্রদর্শনীর জন্য উদযাপন কমিটি, কলমপতি ইউনিয়নকে প্রথম, প্রাথমিক শিক্ষাক অফিসকে দ্বিতীয় ও মোঃ আলাউদ্দিনকে তৃতীয় লাভ করা পুরস্কৃত করা হয়। এছাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অংগ্রহণকারী সকলের মাঝে পুরষ্কার তুলে দেন অতিথি বৃন্দ।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *