উন্নয়ন বোর্ডের অধীন আইসিটি প্রকল্পের প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ


নিজস্ব প্রতিনিধি: পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অধীন ‌‌‌’পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে আইসিটিভিত্তিক কর্মসংস্থান সৃষ্টিকরণ ও আইটিভিত্তিক আধুনিক যোগাযোগ ব্যবস্থা স্থাপন’ শীর্ষক প্রকল্পের ৩য় ব্যাচের প্রশিক্ষণপ্রাপ্ত ১০০ জন প্রশিক্ষণার্থীর মাঝে সদনপত্র বিতরণ করা হয়েছে।

কম্পিউটার পরিচালনায় চার মাস মেয়াদি প্রশিক্ষণ শেষে রোববার (২৯ অক্টোবর) বিকালে অনুষ্ঠিত সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ (অতিরিক্ত সচিব)।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বোর্ডের সদস্য ও প্রকল্প পরিচালক আশীষ কুমার বড়ুয়া। এছাড়াও প্রশিক্ষণ কার্যক্রমে নিয়োজিত প্রতিষ্ঠান ‘ত্রিমাত্রিক’-এর সিইও মো. ওমর ফারুক এবং প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে কয়েকজন প্রশিক্ষণ সম্পর্কে অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মানব সম্পদ উন্নয়ন করা লক্ষ্যে আইসিটি প্রকল্পের পাশাপাশি বিভিন্ন আর্থ-সামাজিক প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। আইসিটি প্রকল্পটিকে আরো নতুন আঙ্গিকে সাজিয়ে বাস্তবায়নে উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। তিনি প্রশিক্ষণার্থীদের লব্ধ জ্ঞান কাজে লাগিয়ে আত্মকর্মী হিসেবে গড়ে উঠার আহবান জানিয়ে বলেন, যে নিজে পরিশ্রম করে উপরের দিকে যাওয়ার চেষ্টা করে সৃষ্টিকর্তা তাঁকে সাহায্য করে, এমন শিক্ষা নিব যেন কারো বোঝা না হই।

উল্লেখ্য, আইসিটি প্রকল্পের মাধ্যমে ৪ মাস মেয়াদি কম্পিউটার বিষয়ক মৌলিক প্রশিক্ষণে এমএস অফিস, গ্রাফিক্স ও ইন্টারনেট বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। এ প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের পশ্চাৎপদ বেকার যুব ও যুব মহিলাদের কম্পিউটার ও ইন্টারনেট বিষয়ে দক্ষ জনশক্তির গড়ে তোলার মাধ্যমে আত্মকর্মী সৃজন করা।

এ প্রকল্পের আওতায় এ পর্যন্ত ইতোমধ্যে ৩০০ জন বেকার যুব-যুব মহিলাকে কম্পিউটার বিষয়ে মৌলিক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। নির্বাচিত ১০০ জন বেকার যুব-যুব মহিলাকে উচ্চতর প্রশিক্ষণ প্রদানের কার্যক্রম চলমান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *