ইসলামে ধর্মান্তরিত তারকারা

fec-image

পার্বত্যনিউজ ডেস্ক:

বিভিন্ন ধর্মের তারকাই রয়েছেন বিশ্বব্যাপী। তারা সবাই যে যার ধর্ম পালন করছেন স্বাধীনভাবেই। তবে মাঝে মধ্যেই শোনা যায়, তারকাদের অন্য ধর্মে ধর্মান্তরিত হওয়ার কথা। বেশ কিছু তারকা আছেন যারা আগের ধর্ম ত্যাগ করে ইসলামে ধর্মান্তরিত হয়েছেন, অর্থাৎ ইসলাম ধর্মে দিক্ষীত হয়েছেন। তাদের কয়েকজনের পরিচিতি নিম্নে তুলে ধরা হলো :

এ আর রহমানimage_89708.front
তার সঙ্গীত সম্পর্কে সারা বিশ্বই এখন ওয়াকিবহাল। ভারতের বিখ্যাত সঙ্গীত পরিচালকদের একজন তিনি। ক্যারিয়ারের শুরুতে তিনি হিন্দু ছিলেন। তার নাম ছিল এ. এস. দিলীপ কুমার। সুফি সঙ্গীতের প্রেরণা থেকেই ইসলামের প্রতি আকৃষ্ট হন তিনি। ১৯৮৪ সালে তিনি ইসলাম ধর্ম করে দিলীপ কুমার থেকে আল্লা রাখা রহমানে পরিনত হন তিনি।

ধর্মেন্দ্রimage_89708_0.0

১৯৭৯ সালে ইসলাম ধর্ম গ্রহণ করেন ধর্মেন্দ্র। এর আগে তার নাম ছিল ধারাম সিং দেউল। বলিউডের ইতিহাসে অন্যত্তম সফল অভিনেতা তিনি। রোমান্টিক এবং একশন-উভয় ধাঁচের ছবিতেই সমান সাবলীল ছিলেন তিনি। তিনি প্রথম বিয়ে করেন প্রকাশ কৌড়কে। এই সংসারে তার চার সন্তান রয়েছে। একসঙ্গে অভিনয় করতে গিয়ে তিনি হেমা মালিনির প্রেমে পাগল হন। কিন্তু তাদের মিলনের ক্ষেত্রে বাঁধ সাধে ধর্ম। যেকারণে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করে হেমাকে বিয়ে করেন। তার দ্বিতীয় বিয়ের সময়ে ভারতে বেশ বিক্ষোভও হয়েছে। কিন্তু ধর্মেন্দ্র তাতে ভ্রুক্ষেপও করেননি।

শর্মিলা ঠাকুরimage_89708_1.1
বলিউডের স্বনামধন্য অভিনেত্রীদের একজন শর্মিলা ঠাকুর। অভিনয়ে অসামান্য অবদানের জন্য ২০১৩ সালে তাকে পদ্মভূষন পদকে ভূষিত করে সরকার। শর্মিলা ঠাকুরও প্রেমের কারণেই ইসলঅম ধর্ম গ্রহণ করেন। ইসলঅম ধর্মে দিক্ষীত হয়ে তিনি মনসুর আলি পতৌদিকে বিয়ে করেন। শর্মিলার তিন সন্তানের মধ্যে সাইফ আলি খান এবং সোহা আলি খান বলিউডে নাম লিখিয়েছেন। তার আরেক মেয়ে সাবা আলি খান পেশায় জুয়েলারি ডিজাইনার।

অমৃতা সিংimage_89708_2.2

জন্মসূত্রে শিখ ধর্মের অনুসারি ছিলেন বলিউড অভিনেত্রী অমৃতা সিং। ১৯৮৩ সালে ‘বেতাব’ ছবির মাধ্যমে বলিউডে আত্নপ্রকাশ করেন তিনি। এরপর তার অভিনীত ‘সানি’, ‘মারদ’, ‘সাহেব’-ছবিগুলো দারুণ ব্যবসা সফল হয়। এরপরই তিনি ইসলাম ধর্ম গ্রহণ করে অভিনেতা সাইফ আলি খানকে বিয়ে করেন। যদিও এই বিয়ে শেষ পর্যন্ত টিকেনি। সাইফ শেষমেষ আবার কারিনা কাপুরকে ইসলাম ধর্ম গ্রহন করিয়ে বিয়ে করেছেন।

মাইকেল জ্যাকসনimage_89708_3.3
প্রয়াত পপ স্টার মাইকেল মৃত্যুর কিছু দিন আগে ইসলঅম ধর্ম গ্রহন করেন। মুসলিম হওয়ার পর তার নাম রাখা হয় ‘মিকাঈল।” ইসলাম ধর্ম গ্রহনের ব্যাপারে গীতিকার ডেভিড ওয়ার্নসবায় এবং ফিলিপ বুবাল তাকে বেশ প্রভাবিত করেন। তাদের ধারণা ছিল ইসলাম ধর্ম গ্রহণ করলে তিনি ভালো মানুষে পরিনত হবেন। স্থানীয় একটি মসজিদের ইমামকে ডেকে তিনি কলেমা শাহাদাত পাঠ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন।

হ্যান্স রাজ হ্যান্সimage_89708_4.4
জনপ্রিয় ভারতীয় গায়ক হ্যান্স রাজ হ্যান্স ইসলঅম ধর্ম গহণ করেছেন বলে দাবি করেছে পাকিস্তানী মিডিয়া। তারা জানিয়েছে, মূলত সুফি সঙ্গীতের প্রতি আকৃষ্টতা থেকেই তিনি ইসলাম ধর্মের প্রতি দূর্বল হয়ে পড়েন। এরপর তিনি ইসলামের ইতিহাসের উপর ব্যাপক পড়াশোনা করেন এবং সম্প্রতিক সময়ে ইসলাম ধর্ম গ্রহণের ইচ্ছা প্রকাশ করেন। তিনি মদীনা গমনের পরিকল্পনা করছেন বলেও জানা গেছে। উল্লেখ্য, ‘আজা নাচলে’, দিল টুটে টুটে’ এবং ‘দামা দাম মাস্ত ক্যালেন্ডার’ প্রভৃতি জনপ্রিয় গানের গায়ক এই হ্যান্স। যদিও তার ছেলে নবরাজ তার বাবার মুসলিম হওয়ার খবর অস্বীকার করেছেন।

সূত্র: কালেরকণ্ঠ

এ সংক্রান্ত আরো খবর:

হিন্দু থেকে মুসলিম হলেন একই পরিবারের ৫ জন

ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মুসলিমরা নির্মম নির্যাতনের শিকার

উপজাতীয় নওমুসলিমদের ওপর খ্রিস্টান মিশনারীদের দৌরাত্ম

মুসলিম হচ্ছেন বলিউডের সেক্স সিম্বল নায়িকা মমতা কুলকার্নি

ইসলামকে জানার চেষ্টায় আমার চোখ খুলে গেল- মার্কিন সঙ্গীত শিল্পী জেনিফার(ভিডিওসহ)

আমি আল্লাহর কাছে তওবা করেছি আর ওড়না খুলবো না- ভীনা মালিক(ভিডিওসহ)

নায়িকা শাবনাজের বদলে যাওয়ার গল্প

চলচ্চিত্রে নিজের অভিনীত চরিত্র দেখলে এখন নিজেই বিব্রত হন শাবানা

 

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসলাম, ইসলাম ধর্ম, ইসলামে ধর্মান্তরিত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন