আলীকদমে নয়াপাড়া ও কুরুকপাতা নামে আরো দু’টি ইউনিয়নের সৃষ্টি


AlikadamUpazila

মমতাজ উদ্দিন আহমদ, আলীকদম (বান্দরবান):
প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিপ্রায়ে বান্দরবানের আলীকদম উপজেলায় আরো দুইটি ইউনিয়ন গঠনে গেজেট প্রকাশিত হয়েছে। আশির দশকে দুইটিমাত্র ইউনিয়ন নিয়ে আলীকদমকে থানা ঘোষণা করা হয়। আয়তন ও জনসংখ্যা বিবেচনায় সরকারী নির্দেশে অবশেষে আলীকদম সদর ও চৈক্ষ্যং ইউনিয়নকে বিভক্ত করে ‘নয়াপাড়া’ ও ‘কুরুকপাতা’ নামে আরো দুইটি নতুন ইউনিয়ন ঘোষিত হল।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্র জানা গেছে, বান্দরবান জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার সহকারী কমিশনার সাদিয়া আফরিন কচির ৩ আগষ্ট স্বাক্ষরিত একটি পত্রে গত ২৪ জুলাই আলীকদম উপজেলায় দুইটি নতুন ইউনিয়ন পরিষদের গেজেট প্রকাশের কথা বলা হয়েছে। বাংলাদেশ গেজেট, ২৪ জুলাই, ২০১৪ এর ৬ষ্ট খন্ডের ১৪০০ থেকে ১৪০৪ পৃষ্ঠায় গেজেট প্রজ্ঞাপনে ইউনিয়ন বিভাজন ও সীমানা নির্ধারণ করা হয়েছে। ইউনিয়নগুলো হল: ১নং আলীকদম ইউনিয়ন, ২নং চৈক্ষং ইউনিয়ন, ৩নং নয়াপাড়া ইউনিয়ন ও ৪নং কুরুপপাতা ইউনিয়ন।

আলীকদম উপজেলার ভোটার সংখ্যা ২৫ হাজার ৮২০ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ১৩ হাজার ৩২৭ জন ও নারী ভোটার রয়েছেন ১২ হাজার ৪৯৩ জন। জানা গেছে, দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে আলীকদম উপজেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের নেতারা দলীয় সভানেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করতে গেলে নয়াপাড়া ও কুরুকপাতাকে নতুন ইউনিয়ন করার দাবী জানান। এ সময় সভানেত্রী দলের নতুন ইউনিয়নের প্রস্তাব অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনার আশ্বাস দেন। শেষ মেষ গত ২৪ জুলাই উপজেলার ১ নম্বর আলীকদম ও ২ নম্বর চৈক্ষ্যং ইউনিয়নকে বিভক্ত করে নয়াপাড়া ও কুরুকপাতাকে পূর্ণগঠনের গেজেট প্রকাশ করা হয়।

উপজেলাটি দুর্গম, অনগ্রসর এবং আয়তনে অনেক বড় হওয়ায় এ উপজেলার বিদ্যমান দুইটি ইউনিয়নকে চারটি ইউনিয়নে বিভক্তকরণে বর্তমান প্রধানমন্ত্রী অভিপ্রায় ব্যক্ত করেন। উপজেলায় নতুন দুইটি ইউনিয়ন গেজেট প্রকাশের খবরে ইউনিয়ন ও ওয়ার্ডের সীমানা জানতে উৎসুক জনতা আগ্রহী হয়ে পড়েন। গেজেটমতে পূর্ণগঠিত চারটি ইউনিয়নের ওয়ার্ড় ভিত্তিক সীমানা তুলে ধরা হল:

১নম্বর আলীকদম ইউনিয়নের ওয়ার্ড় ভিত্তিক সীমানা:
১নম্বর ওয়ার্ডের উত্তরে চৈক্ষং ব্রিজ ও ফাঁসিয়াখালী সড়ক দক্ষিণে আলীকদম সড়ক ও মাতামূহরী নদী, পূর্বে আলীকদম-ফাঁসিয়াখালী সড়ক ও পশ্চিমে মাতামুহরী নদী। ২নম্বর ওয়ার্ডের উত্তরে আলীকদম উপজেলা সড়ক-মাতামূহরী নদী, দক্ষিণে মাতামূহরী নদী, পূর্বে আলীকদম-ফাঁসিয়াখালী সড়ক ও পশ্চিমে মাতামূহরী নদী। ৩নম্বর ওয়ার্ডের উত্তরে আলীকদম-থানছি সড়ক, দক্ষিণে মাতামূহরী নদী ও তৈনখাল, পূর্বে তৈনখাল ও গুইসাপ ঝিরি পশ্চিমে আলীকদম-ফাঁসিয়াখালী সড়ক। ৪নম্বর ওয়ার্ডের উত্তরে চৈক্ষং খাল দক্ষিণে আলীকদম-থানছি সড়ক, পূর্বে পানবাজার-কলারঝিরি সড়ক পশ্চিমে আলীকদম-ফাঁসিয়াখালী সড়ক, ৫নম্বর ওয়ার্ডের উত্তরে কলারঝিরি খাল দক্ষিণে আলীকদম-থানছি সড়ক, পূর্বে আমতলী গুইসাপ ঝিরি খাল, পশ্চিমে আলীকদম-কলারঝিরি সড়ক। ৬নম্বর ওয়ার্ডের উত্তরে মাংগুঝিরি ও চৈক্ষং খাল, দক্ষিণে কলারঝিরি ও পাথরঝিরি, পূর্বে থানছি, পশ্চিমে চৈক্ষংখাল। ৭নম্বর ওয়ার্ডের উত্তরে গুইসাপ ঝিরি, দক্ষিণে তৈনখাল, পূর্বে ফুটেরঝিরি, পশ্চিমে গুইসাপ ঝিরি। ৮নম্বর ওয়ার্ডের উত্তরে থানছি সড়ক, দক্ষিণে ডলুরজিরি উত্তর পাড়া, পূর্বে দোসরি ছড়া, পশ্চিমে পুটেরঝিরি ও থানছি সড়ক ও ৯নম্বর ওয়ার্ডের উত্তরে বাতছোয়া পাড়া, দক্ষিণে মাতামূহুরী নদী, পূর্বে রাতমনি পাড়া ও রংরং পাহাড়, পশ্চিমে তৈনখালের আগা।

২ নম্বর চৈক্ষং ইউনিয়নের ওয়ার্ড় ভিত্তিক সীমানা:
১নম্বর ওয়ার্ডের উত্তরে লামা ইউনিয়ন সীমানা, দক্ষিণে শিলবুনিয়া ঝিরি, পূর্বে শিলবনিয়া ঝিরি, পশ্চিমে মিরিঞ্জা পাহাড়ে শিয়া। ২নম্বর ওয়ার্ডের উত্তরে পুরাতন দুপ্রু ঝিরি শিয়া দক্ষিণে বাঘেরঝিরি ও মাতামূহুরী নদী, পূর্বে মাতামূহুরী নদী, পশ্চিমে মিরিঞ্জা শিয়া। ৩নম্বর ওয়ার্ডের উত্তরে বাঘেরজিরি, দক্ষিণে কলারঝিরি, পূর্বে মাতামূহুরী নদী পশ্চিমে মিরিঞ্জা পাহাড়ে শিয়া। ৪নম্বর ওয়ার্ডের উত্তরে দরদরী মৌজা, দক্ষিণে মাতামূহুরী নদী ও সোনাইছড়ি খাল, পূর্বে গয়ামঝিরি, পশ্চিমে মাতামূহুরী নদী। ৫নম্বর ওয়ার্ডের উত্তরে সোনাইছড়ি খাল ও গয়ামঝিরি, দক্ষিণে নাইক্ষ্যংঝিরি সীমা, পূর্বে দরদরি মৌজা ও মাংগু মৌজা, পশ্চিমে মাতামূহুরী নদী। ৬নম্বর ওয়ার্ডের উত্তরে ৫ নম্বর ওয়ার্ডের সীমা, দক্ষিণে মাতামূহুরী নদী, পূর্বে চৈক্ষং ঝিরি, পশ্চিমে মাতামূহুরী নদী। ৭নম্বর ওয়ার্ডের উত্তরে ৮ নম্বর ওয়ার্ড, দক্ষিণে চৈক্ষং ঝিরি, পূর্বে তৈনফা মৌজার সীমা পশ্চিমে ২৮৯ নম্বর চৈক্ষং মৌজার সীমা। ৮নম্বর ওয়ার্ডের উত্তরে লামা খাল, দক্ষিণে পুরাতন চৈক্ষ্যং ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের শেষ সীমা, পূর্বে ৭ নম্বর ওয়ার্ডের পশ্চিমে সীমানা ও লামা খালের দক্ষিণ পাম পর্যন্ত, পশ্চিমে সোনাইছড়ির শেষ সীমা। ৯নম্বর ওয়ার্ডের উত্তরে লামা খালের মাথা, দক্ষিণে থানছি সড়ক, পূর্বে থানছি সড়কের পূর্ব পর্যন্ত পশ্চিমে ব্যাংঝিরি ও চৈক্ষ্যং ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের পূর্বের সীমা।

৩ নম্বর নয়াপাড়া ইউনিয়নের ওয়ার্ড় ভিত্তিক সীমানা হল
১নম্বর ওয়ার্ডের উত্তরে কলারঝিরি পশ্চিমের শিয়া, দক্ষিণে উবং পাহাড় ও মিঠাকুলুর চর, পূর্বে মাতামূহুরী নদী, পশ্চিমে মিরিঞ্জা পাহাড়ে শিয়া। ২নম্বর ওয়ার্ডের উত্তরে মিঠাকুলুর চর ও পাহাড়, দক্ষিণে জ্ঞানক ধন চাকমার জমি, পূর্বে মাতামূহুরী নদী, পশ্চিমে মিরিঞ্জা পাহাড়। ৩নম্বর ওয়ার্ডের উত্তরে জ্ঞানক ধন চাকমার জমি, দক্ষিণে রিজার্ভ পূর্বে সিতাঝিরি ও সাধন রুদ্রের জমি, পশ্চিমে মিরিঞ্জা পাহাড়ে শিয়া। ৪নম্বর ওয়ার্ডের উত্তরে সিতাঝিরি ও সাধন রুদ্রের জমি, দক্ষিণে রিজার্ভ, পূর্বে সিরাজ বৈদ্যের বাড়ির পাশের রাস্তা এবং রিজার্ভ, পশ্চিমে বশির কার্বারী পাড়ার শেষ সীমা। ৫নম্বর ওয়ার্ডের উত্তরে মাতামূহুরী নদী, দক্ষিণে মাতামূহুরী রিজাভ পূর্বে পোয়ামুহুরী সড়ক পশ্চিমে সিরাজ বৈদ্যের বাড়ির পাশের রাস্তা ও মোহাম্মদ মিয়া বাড়ি হয়ে রিজার্ভ। ৬নম্বর ওয়ার্ডের উত্তরে তৈনখাল ও মাতামূহুরী নদী, দক্ষিণে প্রস্তাবিত ৮নম্বর ওয়ার্ডের সীমা পূর্বে ডুলু ঝিরি পশ্চিমে পোয়ামূহুরী সড়ক ও করিমদার সিকদার বাড়ি হয়ে রিজার্ভ। ৭নম্বর ওয়ার্ডের উত্তরে তৈনখাল ও মাতামূহুরী নদী, দক্ষিণে ভরাখাল ব্রিজ পূর্বে মাতামূহুরী নদী পশ্চিমে পোয়ামূহুরী সড়ক। ৮নম্বর ওয়ার্ডের উত্তরে উক্যজাই বাড়ি, দক্ষিণে বাকখালী পূর্বে বৈক্ষং ঝিরি পশ্চিমে বাবু পাড়া খেয়াং ঝিরি। ৯নম্বর ওয়ার্ডের উত্তরে ৮নম্বর ওয়ার্ডের সীমা, দক্ষিণে বাকখালী পূর্বে বলিঝিরি, পশ্চিমে খেগ্রা ঝিরি পাড়া হয়ে ডুলু ঝিরি।

৪ নম্বর কুরুপপাতা ইউনিয়নের ওয়ার্ড় ভিত্তিক সীমানা:
১নম্বর ওয়ার্ডের উত্তরে ঠান্ডাঝিরি, দক্ষিণে কুচছড়ি মননিক পাড়া, পূর্বে মাতামূহুরী নদী পশ্চিমে মারাংজা পাড়া। ২নম্বর ওয়ার্ডের উত্তরে মাতামূহুরী লাবুংঝিরি, দক্ষিণে মারাংজা পাহাড়, পূর্বে য়ংনং পাহাড়, পশ্চিমে মাতামূহুরী কুচছড়া জমিরাং পাড়া। ৩নম্বর ওয়ার্ডের উত্তরে ফুটের ঝিরি, দক্ষিণে মাতামূহুরী নদী পূর্বে বাকছোয়া পাড়া, পশ্চিমে মাতামুহুরী। ৪নম্বর ওয়ার্ডের উত্তরে দোসরী রাইতুমনি পাড়া, দক্ষিণে মেনলিউ পাড়া পূর্বে খামচং পাড়া, পশ্চিমে মাতামূহুরী নদী। ৫নম্বর ওয়ার্ডের উত্তরে ডারলি পাড়া, দক্ষিণে খিদু পাড়া, পূর্বে তৈনখাল পশ্চিমে অংছোই পাড়া। ৬নম্বর ওয়ার্ডের উত্তরে মেননি পাড়া, দক্ষিণে ক্রিং ঝিরি পূর্বে বিলরাও পাড়া, পশ্চিমে মায়ানমার। ৭নম্বর ওয়ার্ডের উত্তরে জনচন্দ্র পাড়া, দক্ষিণে মাতামূুরী চেয়ারম্যান পাড়া, পূর্বে খিদু পাড়া, পশ্চিমে মায়ানমার। ৮নম্বর ওয়ার্ডের উত্তরে লাতুই পাড়া, দক্ষিণে চিংদি পাড়া ও মায়ানমার পূর্বে দাংকু পাড়া, পশ্চিমে ছোট বেত পাহাড়। ৯নম্বর ওয়ার্ডের উত্তরে পাচ্চুয়া পাড়া দক্ষিণে শিগয়াং ত্রিপরা পাড়া ও মায়ানমার পূর্বে রেংয়ক পাড়া, পশ্চিমে ছোট আঙ্গালা কামপুক মেম্বার পাড়া।

উপজেলা নির্বাচন কর্মকর্তা নববিন্দু নারায়ণ চাকমা বলেন, পূর্ণগঠিত ইউনিয়নে ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা প্রণয়নের পর স্থানীয় সরকার পরিষদের চাহিদা সাপেক্ষে নির্বাচন কমিশন নির্বাচনের ব্যবস্থা করবে। চলমান ইউনিয়ন পরিষদের মেয়াদের আগে নির্বাচন হওয়ার সম্ভাবনা নেই বলেন জানান তিনি। তবে ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা প্রণয়নের কাজ যতদ্রুত সম্ভব শেষ করা হবে বলে মন্তব্য করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *