আবারও বাঘাইছড়িতে মালভর্তি ট্রাকে উপজাতীয় সন্ত্রাসীদের আগুন

12002176_1064795066866280_6901818262128449119_n

সাজেক (রাঙামাটি) প্রতিনিধি:

মাত্র ১৬ দিনের মাথায় রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার দুইটিলা নামক স্থানে আবারো বাঙালী ব্যবসায়ীদের মালভর্তি ট্রাকে আগুন লাগিয়ে পুড়িয়ে দিলো উপজাতীয় সন্ত্রাসীরা। মঙ্গলবার সকাল ৯ টার দিকে সাজেক থানার অন্তর্গত দীঘিনালা-মারিশ্যা সড়কের দুইটিলা নামক এলাকায় প্রাণ কোম্পানীর সাব ডিলারের মালভর্তি ট্রাকে আগুন লাগানোর এ ঘটনা ঘটে।

উল্লেখ্য, গত ৩০ আগস্ট একই স্থানে বাঘাইছড়ি উপজেলার ব্যবসায়ীর মালভর্তি ট্রাকে আগুন লাগিয়ে দিয়েছিল পাহাড়ী সন্ত্রাসীরা।

স্থানীয় সূ্ত্রে জানা যায়, মারিশ্যা বাজারের ব্যবসায়ী প্রবীণ কান্তীদেব বাঘাইছড়ি উপজেলার প্রাণ কোম্পানীর সাব ডিলার। প্রাণ কোম্পানী থেকে ক্রয়কৃত ৪ লক্ষাধিক টাকার মালামাল নিয়ে একটি ট্রাক চট্রগ্রাম থেকে বাঘাইছড়ি উপজেলার মারিশ্যা যাবার পথে সাজেক থানার অন্তর্গত দীঘিনালা-মারিশ্যা সড়কের দুইটিলা নামক এলাকায় পৌছালে ০৩ জনের একটি উপজাতীয় স্বশস্ত্র সন্ত্রাসী দল ট্রাকটির গতিরোধ করে। এসময় তারা ট্রাকটিতে আগুন লাগিয়ে দেয় এবং ট্রাকের ড্রাইভার নুরুল আলম (২৮), হেলপার আক্তার হোসেন ও রবিউলকে মারধর করে।

a

ঘটনাস্থল বাঘাইহাট জোনের আওতাধীন হওয়ায় ট্রাকে আগুন লাগানোর খবর পেয়ে বাঘাইহাট জোনের সেনাবাহিনীর একটি টহল টিম ঘটনাস্থলে যায়। সেনাবাহিনী, পুলিশ ও আনসারসহ স্থানীয় লোকজনের ঘন্টাব্যাপী চেষ্টায় আগুন নিয়ন্ত্রনে আসে।

ট্রাক ড্রাইভার ও হেলপারের ভাষ্য মতে, যৌথবাহিনী সন্ত্রসীদের ধরতে ঐ এলাকায় অভিযান পরিচালনা করছে এবং সন্ত্রাসীদেরকে কোনরকম ছাড় দেওয়া হবেনা বলে তারা জানিয়েছেন।

স্থানীয় ব্যবসায়ীরা জানান, মাসখানেক আগে পাহাড়ী সন্ত্রাসী সংগঠন ইউপিডিএফ বাঘাইছড়ি উপজেলার মারিশ্যা বাজার ব্যবসায়ীদের নিকট ১০ লাখ টাকা চাঁদা দাবী করলে ব্যবসায়ীরা তা দিতে অস্বীকার করে। এ কারণেই সংগঠনের সন্ত্রাসীরা এ ঘটনা ঘটাতে পারে বলে তারা মনে করেন।

সাজেক থানার অফিসার ইনচার্জ মোঃ নুরুল আনোয়ার এ ঘটনার সত্যতা নিশ্চিত করেন এবং পুলিশ সন্ত্রাসীদের ধরতে চেষ্টা করছে বলে জানান তিনি।

এবিষয়ে ইউপিডিএফের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক নিরণ চাকমার সাথে কথা বললে তিনি জানান ট্রাকে আগুন লাগানোর ঘটনায় ইউপিডিএফ কোন রকম জড়িত নয়। উদ্দেশ্যমূলক কোন একটি পক্ষ ইউপিডিএফকে এঘটনার সাথে জড়ানোর চেষ্টা করছে এবং আমাদের কোন সশস্ত্র গ্রুপ নেই।

উল্লেখ্য, গত ৩০ আগস্ট একই স্থানে বাঘাইছড়ি উপজেলার ব্যবসায়ীর মালভর্তি ট্রাকে আগুন লাগিয়ে দিয়েছিল পাহাড়ী সন্ত্রাসীরা। বাঘাইছড়ি উপজেলার মারিশ্যা বাজারের ব্যবসায়ী সেলিম সওদাগরের ক্রয়কৃত ৭ লক্ষাধিক টাকার মালামাল নিয়ে একটি ট্রাক ফেনী থেকে বাঘাইছড়ি উপজেলার মারিশ্যা যাবার পথে ঘটনাস্থলে পৌঁছালে ৮ জনের একটি উপজাতীয় স্বশস্ত্র সন্ত্রাসী দল দুইভাগে বিভক্ত রাস্তার দুইপাশ থেকে এসে ট্রাকটির গতিরোধ করে। এসময় তারা ট্রাকটিতে আগুন লাগিয়ে দেয় এবং ট্রাকের ড্রাইভার ইসমাইলকে(৩০) মারধর করে ও তার মোবাইল ও গাড়ীর চাবি ছিনিয়ে নেয়।

agun 1

ছবি: ৩০ আগস্ট সন্ত্রাসী লাগানোর আগুনে পোড়া ট্রাক- আর্কাইভ

একই সময়ে তারা ট্রাকের হেলপার জয়নালকে অপহরণ করে নিয়ে যাওয়ার চেষ্টা করে। এসময় বিপরীত দিকে থেকে একটি গাড়ী আসতে দেখে সন্ত্রাসীরা নিরাপত্তার বাহিনীর গাড়ি মনে করে হেলপার ইসমাইলকে ছেড়ে দিয়ে পালিয়ে যায়।

এসময় ড্রাইভার ও হেলপার মিলে ট্রাকে লাগানো আগুন নিভাতে সক্ষম হয় এবং ট্রাকটি রক্ষা পায়। ট্রাকে তখন চাল, ডাল, পিয়াজসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় মুদি দোকোনের সামগ্রী ছিল।

এ ঘটনার প্রতিবাদে বাঘাইছড়ি উপজেলার মারিশ্যা বাজারের ব্যবসায়ীরা নিরাপত্তা চেয়ে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে মানববন্ধন করেছে এবং স্মারকলিপি প্রদান করেছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন