আজ মহাষষ্ঠী, পানছড়ির মন্ডপগুলোতে চলছে বর্ণাঢ্য আয়োজন


Puja

শাহজাহান কবির সাজু:
জেলার পানছড়ি উপজেলার মন্ডপগুলোকে সাঁজানো হয়েছে নান্দনিক সাঁজে। শঙ্খ, কাসর, ঢাক ও ঢোলের দমদমাদম আওয়াজে মুখরিত করে তুলেছে মন্ডপ এলাকাগুলো। আর উপজেলার বিভিন্ন সড়কে হরেক রঙের বাতি দিয়ে বানানো দর্শনীয় তোরণগুলো স্বাগত জানাচ্ছে উপজেলাবাসীকে।

এ বছর পানছড়ি উপজেলা স্থাপন করা হয়েছে ৯টি পূজামন্ডপ। আইন-শৃংখলা ঠিক রাখার লক্ষে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা। প্রতিটি মন্ডপে মন্ডপে পূজা উদযাপন কমিটির সদস্যদের নিয়ে অনুষ্ঠিত হয়েছ আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময়সভা। নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি মন্ডপে পুলিশ ও আনসার সদস্যদের পাশাপাশি নিয়োজিত থাকবে স্বেচ্ছাসেবক।

সোমবার মহাষষ্ঠী, মঙ্গলবার মহাসপ্তমী, বুধবার মহাষ্টমী, বৃহস্পতিবার মহা নবমী ও বিজয়া দশমীর মধ্যে শেষ হবে শারদীয় এ উৎসব। এ বছর জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা পৃথিবীতে এসেছেন ঘোড়ায় চড়ে, যার ফলে পৃথিবীতে ঝড়-বন্যা হতে পারে।

বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে ফিরে যাবেন দোলায় চড়ে, ফলে পৃথিবীতে মহামারি দেখা দিতে পারে। পানছড়ির বিভিন্ন মন্ডপ ঘুরে দেখা যায় উৎসবের আমেজ। এরি মাঝে বাহারী আলোকসজ্জায় সাঁজানো প্রতিমাগুলোকে সারাক্ষণ ভক্তি শ্রদ্ধা করছেন ভক্তরা।

পানছড়ি উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি তপন কান্তি বৈদ্য জানান, ৯টি মন্ডপই পূজা উদযাপানের জন্য প্রস্তত। প্রত্যেকটি পূজামন্ডপ পরিচালনা কমিটির সাথে মতবিনিময় হয়েছে। আশা করি সকলের সহযোগিতায় এবারের পূজোৎসব এক প্রাণবন্ত আয়োজনের মধ্যে দিয়েই শেষ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *