আকাশসীমা লঙ্ঘন নিয়ে মিয়ানমারের সঙ্গে বসছে বিজিবি


পার্বত্যনিউজ ডেস্ক:

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মিয়ানমার পুলিশ ফোর্স (এমপিএফ) শীর্ষ পর্যায়ের সীমান্ত সম্মেলন মিয়ানমারের রাজধানী নেপিডোতে সোমবার (১৩ নভেম্ববর) শুরু হয়েছে। তবে বিজিবি ও এমপিএফ’র মধ্যে মঙ্গলবার (১৪ নভেম্বর) বৈঠকের মধ্য দিয়ে অানুষ্ঠানিকভাবে শুরু হবে এই সম্মেলন। সম্মেলনে চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। সম্প্রতি মিয়ানমারের ভূমি ও আকাশসীমা লঙ্ঘন, পুতে রাখা মাইন ও বিস্ফোরক অপসারণসহ আরও বেশ কয়েকটি ইস্যুতে এতে আলোচনা হবে। সোমবার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সম্মেলনের বিষয়টি জানিয়েছে বিজিবি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেনের নেতৃত্বে ১৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল অংশগ্রহণ করবে। পাশাপাশি মিয়ানমারের চিফ অব পুলিশ জেনারেল স্টাফ ব্রিগেডিয়ার জেনারেল মায়ো সুয়ি উইনের নেতৃত্বে থাকবে ১৫ সদস্যের প্রতিনিধি দল।

বিজিবির পক্ষ থেকে আলোচ্য বিষয়ের মধ্যে সীমান্ত লঙ্ঘন, অবৈধ অনুপ্রবেশ, সীমান্ত এলাকায় নির্বিচারে গুলি চালানো, ভূমি ও আকাশসীমা লঙ্ঘন, সীমান্তে সামরিক বাহিনীর চলাচল/মাইন স্থাপন/ পুঁতে রাখা মাইন ও বিস্ফোরক অপসারণ, মাদক ও নেশাজাতীয় দ্রব্য বিশেষ করে ইয়াবা পাচার, চোরাচালান দ্রব্য, মানবপাচার, অবৈধভাবে মাছ আহরণ ও বাংলাদেশি জেলেদের ওপর গুলিবর্ষণসহ বিভিন্ন বিষয় রয়েছে।

বাংলাদেশ প্রতিনিধি দলে বিজিবি ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, কোস্ট গার্ডের কর্মকর্তারা এবং মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের ডিসেন্স অ্যাটাশে অংশগ্রহণ করবেন।

উল্লেখ্য, সম্প্রতি রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সামরিক ড্রোন ও হেলিকপ্টার ১৭ বার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করে। বাংলাদেশ এ ঘটনার প্রতিবাদ জানায়।

 

সূত্র: জাগোনিউজ২৪.কম

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *