অনলাইন গণমাধ্যম দেখভাল করবে সম্প্রচার কমিশন


পার্বত্যনিউজ ডেস্ক:

জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা ২০১৭ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। অনলাইন গণমাধ্যম দেখভালের জন্য সম্প্রচার কমিশন থাকবে। এ কমিশনের কাছ থেকেই অনলাইন গণমাধ্যমের অনুমোদন নিতে হবে।

সোমবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ বৈঠক শেষে সচিব মোহাম্মাদ শফিউল আলম সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি জানান, প্রস্তাবিত নীতিমালা অনুযায়ী গঠিত জাতীয় সম্প্রচার কমিশনই অনলাইন গণমাধ্যম পরিচালনা করবে। বিধি-বিধান যথাযথভাবে মেনে চলা হচ্ছে কি না তাও ধারাবাহিকভাবে পর্যবেক্ষণ করবে এ কমিশন।

 সব গণমাধ্যম প্রতিষ্ঠানের সংবাদ ও প্রকাশিত বা প্রচারিত অনুষ্ঠান প্রসঙ্গে ছয় মাস বা এক বছর পরপর প্রতিবেদন নেবে কমিশন। পরবর্তীতে তা পেশ করা হবে সরকারের কাছে। যেকোনো অনলাইন গণমাধ্যম প্রতিষ্ঠান পরিদর্শনও করবেন তারা।

তিনি আরো জানান, বাংলাদেশের নারী ও অনগ্রসর জনগোষ্ঠীর ক্ষমতায়নের ক্ষেত্রে অনলাইন গণমাধ্যমের ভূমিকা নিশ্চিত করবে এ নীতিমালা। অনলাইন গণমাধ্যমের সহায়তায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে বর্ণিত ব্যক্তির মৌলিক অধিকার, বাক-ব্যক্তি স্বাধীনতা ও সম্মান সমুন্নত রাখার বিষয়টি নিশ্চিতকরণও হবে এ নীতিমালার কাজ।

অশ্লীলতা রোধ এবং সামাজিক মূল্যবোধের পরিপন্থী কোনো বিজ্ঞাপন বা তথ্য-উপাত্ত প্রকাশ, প্রচার বা সম্প্রচার না করার মাধ্যমে সামাজিক দায়বদ্ধতা নিশ্চিতকরণ, দেশীয় সাহিত্য, কৃষ্টি ও সংস্কৃতির উন্নয়নে সহায়তা এ নীতিমালা বলেও জানান শফিউল আলম।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *