রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত

Monthly Meeting Pic 18 -01- 17-02 copy

নিজস্ব প্রতিবেদক:

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী বলেছেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন দেশকে ডিজিটাল ও উন্নত মধ্যম আয়ের দেশ হিসেবে গড়তে। তার এ স্বপ্ন বাস্তবায়নে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে। বিশেষ করে পরিষদের হস্থান্তরিত বিভাগের কার্যক্রমের গতিশীলতা বাড়িয়ে প্রধানমন্ত্রীর সে লক্ষ্যকে নিয়ে আমাদের সামনের দিকে অগ্রসর হতে হবে।

তিনি বলেন, অন্যান্য জেলা পরিষদের তুলনায় এ ৩পার্বত্য জেলা পরিষদ কর্তৃক আমাদের অনেক কিছু করার সুযোগ রয়েছে। পরিষদের হস্থান্তরিত বিভাগের কোন সমস্যা হলে তা জেলা পরিষদ কর্তৃক অনেকাংশে সমাধান করার সুযোগ রয়েছে। কিন্তু সমতলে সরাসরি মন্ত্রনালয়ে যোগাযোগ করতে হয়। পরিষদের এ সুযোগ গুলোকে কাজে লাগিয়ে আন্তরিকতার সাথে আমরা যদি একসাথে দেশের উন্নয়নে কাজ করি প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়ন হতে বেশী দেরী হবে না। আর এর সুফল এদেশের জনগণই ভোগ করবে। উন্নত ও সমৃদ্ধশালী দেশ গড়তে ও সরকারের এ স্বপ্ন বাস্তবায়নে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

বুধবার সকালে জেলা পরিষদের সভাকক্ষে আয়োজিত পরিষদের মাসিক সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। পরিষদের নির্বাহী কর্মকর্তা মো. ছাদেক আহমদ এর পরিচালনায় সভায় জেলা পরিষদের সদস্য ও হস্থান্তরিত বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় স্বাস্থ্য বিভাগের সিভিল সার্জন (ভাঃ) বলেন, রাঙামাটি জেনারেল হাসপাতালে কেবিন নির্মাণের কাজে অগ্রগতি হচ্ছে। নানিয়ারচর, বিলাইছড়ি ও বাঘাইছড়ি উপজেলা স্বাস্থ্য বিভাগের সীমানার মধ্যে যে সমস্ত অবৈধ স্থাপনা গড়ে উঠেছে সেগুলো উচ্ছেদের বিষয়ে প্রশাসন কর্তৃক যোগাযোগ অব্যাহৃত রয়েছে। তিনি বলেন, এবারের ডিজিটাল উদ্ভাবনী মেলায় অংশ গ্রহণ করে স্বাস্থ্য বিভাগ শ্রেষ্ঠ সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে সম্মাননা লাভ করেছে।

স্বাস্থ্য প্রকৌশল কর্মকর্তা বলেন, জেলার স্বাস্থ্য বিভাগের বিভিন্ন স্থাপনা ও কমিউনিটি ক্লিনিক নির্মাণের কাজ চলছে।

কৃষি সম্প্রসারন বিভাগের উপ-পরিচালক বলেন, বর্তমানে বোরো মৌসুম চলছে। জেলায় এবারে ৭৭৩৬ হেক্টর জমিতে চাষাবাদের টার্গেট থাকলেও এ পর্যন্ত ৮১৭ হেক্টর পর্যন্ত চাষাবাদ হয়েছে হৃদের পানি কমলে টার্গেট পূরণ করতে অনেকাংশে সক্ষম হবো। এছাড়া জেলা পরিষদের অর্থায়নে কফি চাষ ও একটি পাহাড় একটি খামার প্রকল্প যথারীতি চলছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বলেন, বছরের প্রথম দিনে জেলা ও উপজেলার বিদ্যালয়গুলোতে চাকমা, মারমা ও ত্রিপুরা শিক্ষার্থীদের পাশাপাশি সাধারণ বই শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ করা হয়েছে। এছাড়া চেলাছড়া ও আটারকছড়া আবাসিক বিদ্যালয়গুলো নির্মাণের পরও খাই-খরচের জন্য একটি বরাদ্ধ তৈরি করে মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। এছাড়া ২৯জানুয়ারি সারাদেশের ন্যয় রাঙ্গামাটিতেও শিক্ষা সপ্তাহ পালন করা হবে।

জেলা মৎস্য র্কমকর্তা জানান, রাজস্ব খাত থেকে প্রতি উপজেলার মৎস্য চাষীদের ২টি করে প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়া এনআইটিবি প্রকল্পের আওতায় সদর ও কাউখালী উপজেলায় ইউনিয়ন ভিত্তিক মৎস্য চাষীদের প্রশিক্ষণ ও পুকুরে প্রদশর্নী কার্যক্রম চলছে।

জেলা সমাজ সেবা বিভাগের কর্মকর্তা বলেন, সামাজিক নিরাপত্তা অনুযায়ী সমাজসেবা কর্তৃক তালিকাভুক্তদের মাঝে বয়স্ক ভাতা  ৪শত টাকার পরিবর্তে ৫শত এবং প্রতিবন্ধী ৫শত টাকার পরিবর্তে ৬শত নির্ধারণ করা হয়েছে অন্যন্য  মুক্তিযোদ্ধা ভাতা, শিক্ষা ভাতা, সঠিকভাবে প্রদান করা হচ্ছে। মন্ত্রণালয় হতে এবারে ১৬-১৭অর্থ বছরে ২কোটি ৬০লক্ষ ১৯হাজার টাকা বরাদ্ধ পাওয়া গেছে।

জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তা বলেন, ১ফেব্রুয়ারি ২০১৭হতে ৩মাসব্যাপী বেকার যুবকদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে আবেদনের শেষ তারিখ ২৯জানুয়ারি ২০১৭ পর্যন্ত। হর্টিকালচার সেন্টার বালুখালী, লংগদু ও বনরুপা, নানিয়ারচর, আসামবস্তী এবং কাপ্তাই হর্টিকালচার সেন্টারে বিভাগীয় লক্ষ্যমাত্রা অনুযায়ী চারা কলম উৎপাদন ও বিক্রয় কার্যক্রম চলছে বলে জানায় সংশ্লিষ্ট কর্মকর্তারা।

জেলা শিল্পকলা একাডেমি কালচারাল অফিসার জানান, জেলার প্রতিটি উপজেলার ন্যয় ১জানুয়ারি কাপ্তাই উপজেলাও এক্রোবেটিক শো প্রদর্শন করা হয়েছে এছাড়া উন্নয়ন ও ডিজিটাল মেলায় জেলা শিল্পকলা একাডেমি অংশগ্রহণ করেছে।

রাঙামাটি পর্যটন হলিডে কমপ্লেক্স’র ব্যবস্থাপক জানান, বর্তমানে পর্যটক মৌসুম চললেও খাগড়াছড়ি ও বান্দরবানের ন্যয় রাঙ্গামাটি পর্যটন হলিডে কমপ্লেক্স’র এ বিনোদন ব্যবস্থা কম থাকায় পর্যটক কম হচ্ছে। পরিষদ কর্তৃক আধুনিক মানের বিনোদনের ব্যাবস্থা করা গেলে পর্যটক আকৃষ্ট হতো।

সভায় হস্থান্তরিত বিভাগের অন্যান্য কর্মকর্তাগণ তাদের বিভাগের স্ব স্ব কার্যক্রম উপস্থাপন করেন এবং বিভিন্ন সমস্য ও সম্ভবনার কথা তুলে ধরে মতামত ও সু পরামর্শ প্রদান করেন।

সভায় উত্থাপিত যেসব সমস্যা ও বিষয়গুলো নিয়ে বিশদভাবে আলোচনা হয়েছে সেগুলো বাস্তবায়নের ক্ষেত্রে পরিষদের সর্বাত্বক সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন চেয়ারম্যান ও সদস্যগণ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন