মাটিরাঙ্গায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মাটিরাঙ্গা প্রতিনিধি:

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় পালিত হচ্ছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে কুয়াশায় মোড়ানো সকালে ৫২‘র ভাষা শহীদদের স্মরণে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’ গান গেয়ে হাতে হাতে ফুল নিয়ে মাটিরাঙ্গার কেন্দ্রীয় শহীদ মিনারে ঢল নামে হাজারো শিক্ষার্থীর।

এসময় নানা রঙের ফুল আর নানা রঙের পোশাকে আসা শিক্ষার্থীদের পদ চারণায় মুখরিত হয়ে ওঠে মাটিরাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৭টার দিকে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ‘র নেতৃত্বে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের হাজারো শিক্ষার্থী, সামরিক-বেসামরিক কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দের অংশগ্রহণে প্রভাত ফেরী মাটিরাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে শুরু করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মাটিরাঙ্গা মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় ঘুরে মাটিরাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

সেখানে ভাষা দিবস, ভাষা আন্দোলন আর ভাষার মাস নিয়ে দেয়া বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ একুশের চেতনাকে ধারণ ও লালন করে দেশকে ভালোবাসার আহবান জানান।

৫২‘র ভাষা আন্দোলনের পথ ধরেই শুরু হয় বাঙ্গালীর স্বাধীকার আন্দোলন। তার চেতনাকে বুকে ধারণ করে একাত্তরে ৯ মাস যুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ।

এসময় মাটিরাঙ্গা জোনের জোনাল স্টাফ অফিসার মেজর মো. মাজহারুল ইসলাম, মাটিরাঙ্গা থানার অফিসার্স ইনচার্জ সৈয়দ মো. জাকির হোসেন পিপিএম, মাটিরাঙ্গা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর মো: মোহতাছিম বিল্লাহ, মাটিরাঙ্গার ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার কৃষ্ণলাল দেবনাথ, মাটিরাঙ্গা সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আশরাফ উদ্দিন খন্দকার, মাটিরাঙ্গা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রশান্ত কুমার ত্রিপুরা, মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদরাসার অধ্যক্ষ কাজী মো. সলিম উল্লাহ, মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলাম, মাটিরাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাসেম, মাটিরাঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবদুল মালেক ও মাটিরাঙ্গা বনশ্রী বিদ্যা নিকেতনের প্রধান শিক্ষক মো. আবু বকর ছিদ্দিক প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন