রোহিঙ্গা ক্যাম্পে আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি বৃদ্ধি

fec-image

কক্সবাজার প্রতিনিধি:

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে টহল ও নজরদারি বাড়িয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম জানিয়েছেন, রোহিঙ্গা জনগোষ্ঠীকে নির্বাচনে ব্যবহার করা হতে পারে এমন আশঙ্কায় নির্বাচন কমিশনের নির্দেশনায় ক্যাম্পে নজরদারি বাড়ানো হয়েছে। এখন থেকে শুধু চিকিৎসা ছাড়া অন্য কোনো কারণে আশ্রয় শিবির থেকে রোহিঙ্গাদের বের হওয়া নিয়েও কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নির্বাচন পর্যন্ত রোহিঙ্গা ক্যাম্পে বিদেশি অতিথিদের ভ্রমণও নিরুৎসাহিত করা হয়েছে। নিরাপত্তাজনিত কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেননা, সাধারণত স্পর্শকাতর ওই এলাকায় ভ্রমণে সরকার বিদেশিদের বাড়তি নিরাপত্তা দেয়। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভোটের মাঠে দায়িত্ব পালন করায় বিদেশিদের নিরাপত্তায় অতিরিক্ত ফোর্স মোতায়েন করা কঠিন।

জানা গেছে, রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তার দায়িত্বে আগে আনসার বাহিনী নিয়োজিত থাকলেও এখন পুলিশ, র‌্যাব এমনকি বিজিবিও টহল দিচ্ছে। পাশাপাশি জাতীয় নির্বাচন নিয়ে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের নেতাদেরও বাংলাদেশের পক্ষ থেকে কড়া নির্দেশনা দেওয়া হয়েছে।

লেদা রোহিঙ্গা ক্যাম্পের ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান আবদুল মতলব বলেন, নির্বাচনী প্রচারণাসহ কোনো ধরনের কর্মকাণ্ডে যাতে কোনো রোহিঙ্গা সম্পৃক্ত না হয় সে বিষয়ে তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। সব রোহিঙ্গার কাছে এই বার্তা পৌঁছে দেওয়া হয়েছে।

টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী বলেন, নির্বাচনে রোহিঙ্গাদের বিষয়টি উড়িয়ে দেওয়ার মত না। কেননা একটি চক্র রোহিঙ্গাদের ব্যবহারের সুযোগ খুঁজে আসছে। তবে সরকার এ ব্যাপারে কঠোর অবস্থানে রয়েছে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের (আরআরআরসি) প্রতিনিধি ও টেকনাফ নয়াপাড়া রোহিঙ্গা ক্যাম্পের কর্মকর্তা আবু হান্নান জানান, রোহিঙ্গা ক্যাম্পে পুলিশ, বিজিবি, র‌্যাব ও আনসার বাহিনীর সদস্যরা কাজ করে যাচ্ছেন। নির্বাচনে যাতে কোনো পক্ষ রোহিঙ্গাদের ব্যবহার করতে না পারে, সে বিষয়ে কড়া নির্দেশনা রয়েছে। নির্বাচনের কয়েক দিন আগ থেকে কাউকে ক্যাম্প থেকে বের হতে দেওয়া হবে না।

র‌্যাব-৭ টেকনাফ ক্যাম্প ইনচার্জ লেফটেন্যান্ট মির্জা শাহেদ মাহাতাব বলেন, নির্বাচনে রোহিঙ্গাদের ব্যবহার করে কেউ যেন ফায়দা নিতে না পারে সেজন্য ক্যাম্পে র‌্যাবের দুটি টিম কাজ করছে।

টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল হাসান বলেন, কোনোভাবেই রোহিঙ্গাদের নির্বাচনে সম্পৃক্ত হতে দেয়া হবে না। রোহিঙ্গা ক্যাম্পগুলোতে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। প্রয়োজনে নির্বাচনের সময় ক্যাম্প থেকে কোনো রোহিঙ্গাকে বের হতে দেওয়া হবে না।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন