শনিবার নৌবাহিনীতে যুক্ত হচ্ছে দেশের সবচেয়ে বড় যুদ্ধজাহাজ

BNS_Somudra_Avijan_new

স্টাফ রিপোর্টার:

যুক্তরাষ্ট্র থেকে ক্রয় করা দেশের সবচেয়ে বড় যুদ্ধ জাহাজ ‘সমুদ্র অভিযান’ শনিবার বাংলাদেশ নৌবাহিনীতে যুক্ত হচ্ছে। শুক্রবার সন্ধ্যায় নৌবাহিনীর চট্টগ্রামের জনসংযোগ শাখা থেকে জানানো হয়েছে, শনিবার সকাল ১১টায় বানৌজা সমুদ্র অভিযান নৌ-জেটিতে পৌঁছবে। বানৌজা সমুদ্র অভিযান (এফ২৯) দ্বিতীয় হ্যামিল্টন ক্লাসের যুদ্ধ জাহাজ। তিন হাজার ২৫০ টন ওজনের জাহাজটির লোকবল ধারণক্ষমতা ১৭৮ জন এবং এটি ঘণ্টায় ৫৪ কিলোমিটার বেগে চলতে সক্ষম।

এছাড়া ভবিষ্যৎ এটিতে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য মিসাইল, টর্পেডো সংযোজনের পরিকল্পনা রয়েছে। উল্লেখ্য, অ্যাভোন্ডেল শিপ ইয়ার্ডের নির্মিত জাহাজটি ১৯৬৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত জাহাজটি ইউএসসিজিএস রাশ নামে মার্কিন যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ডে নিয়োজিত ছিল। চলতি বছরের ৫ মে এটি বাংলাদেশ নৌবাহিনীর নিকট হস্তান্তর করা হয়।

এর আগে চলতি বছর ‘সমুদ্র অভিযান’ ক্রয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের কোস্ট-গার্ডে বাহিনীতে এই যুদ্ধ জাহাজটি নৌবহরে যুক্ত হলে তা নৌবাহিনীর সক্ষমতা বাড়াবে বলে ধারণা করা হচ্ছে। এটিই দেশের সবচেয়ে বড় যুদ্ধ জাহাজ। প্রসঙ্গত, নৌ-বাহিনীর আধুনিকায়নের লক্ষ্যে এর আগে ২০১৪ সালে যুক্তরাষ্ট্র থেকে আরো একটি যুদ্ধজাহাজ ‘সমুদ্র দুর্জয়’ বাংলাদেশ নৌ-বাহিনীতে যুক্ত হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন