পর্যটক অপহরণ আতঙ্কে কাপ্তাইয়ের পর্যটন কেন্দ্রগুলোর ব্যবসায় ভাটা

কাপ্তাই প্রতিনিধি:

দেশে বর্তমান বিরাজমান থমথমে পরিস্থিতি, দেশী- বিদেশী নাগরিক হত্যা ও পার্বত্যাঞ্চলের রাঙামাটি বিলাইছড়ি উপজেলায় পর্যটক গাইডসহ দু’পর্যটক’কে অপহরণের ফলে বর্তমান শীত আগমণ মৌসুমে পর্যটকদের ভাটা পড়েছে কাপ্তাইর পর্যটন কেন্দ্রগুলোতে।

হত্যা, অপহরণসহ বিভিন্ন বিষয়কে সামনে রেখে পার্বত্য জেলার রানী কাপ্তাই উপজেলায় বর্তমানে প্রত্যাশিত পর্যটক না আশায় পর্যটক কেন্দ্র পরিচালকরা হতাশা ব্যাক্ত করেছেন। ইতোপূর্বে অনেক পর্যটক কাপ্তাই আসা উপলক্ষে রেস্ট হাউজ, পর্যটন কেন্দ্র আগাম বুকিং করেও পরে তা বাতিল করেছে বলে জানা যায়।

শহর থেকে দূরে একটু নিরিবিলি প্রকৃতির কাছাকাছি বন্য জীবজন্তুর দেখা, উঁচু পাহাড়, সুন্দর হ্রদ, পাহাড়ের উঁচুতে ছোট ছোট ঘর, পাখ-পাখালাীর কিচির-মিচির ডাক কার না শুনতে ভাল লাগে। এত সৌন্দর্য্য কাছ থেকে উপভোগ করা যায় বলে কাপ্তাইকে পর্যটন কেন্দ্রের রাণী বলা হয়েছে। অন্যদিকে পর্যটক আকর্ষণে কাপ্তাই’র পর্যটন কেন্দ্রগুলোকে ইতোমধ্যে বিভিন্ন রঙে সাঁজানো হয়েছে।

পর্যটকদের সাথে কথা বলে জানা যায়, দেশের থমথমে পরিস্থিতি অন্যদিকে পার্বত্যাঞ্চলে পর্যটকদের অপহরণের কারণে পর্যটকরা অতঙ্কে রয়েছে বলে প্রত্যাশিত পর্যটক আসছে না। এতে পর্যটন কেন্দ্রর পরিচালকরা হতাশা ব্যাক্ত করেছেন। কাপ্তাই উপজেলার পার্শ্ববতী উপজেলা বিলাইছড়ি হতে গত মাসে গাইডসহ দু’পর্যটক অপহরণ করে নিয়ে যাওয়ার ফলে পর্যটকদের মধ্যে আরো হতাশা দেখা দিয়েছে বলে অনেক পর্যটক মনে করেন।

অন্যদিকে কিছু কিছু পর্যটক কাপ্তাইয়ে নিজেদের আত্বীয়-স্বজনের বাসায় বেড়াতে এসে এক নজরে কাপ্তাই ঘুরে আবার চলে যাচ্ছেন। কাপ্তাই বেড়াতে আশা ময়ূরী, রাশেল, সাকিব, সৌরভ ও হালিমারা জানান, দেশের বর্তমান পরিস্থিতিতে দেশী-বিদেশী নাগরিকসহ দু’পর্যটককে অপহরণ করে নেওয়ার ভয়ে আমরা কয়েক ঘন্টার জন্য কাপ্তাই বেড়াতে আসলেও অতি দ্রুত এ অঞ্চল ছেড়ে চলে যেতে হচ্ছে।

তারা আক্ষেপ করে আরও বলেন, আমাদের ইচ্ছে করছে আমরা আর একটি দিন এখানে রাত যাপন করে কাপ্তাইয়ের নদী, হ্রদ,পাহাড়, জীবজন্তসহ প্রাকৃতিক সৌন্দয্য উপভোগ করি। কিন্তু অপহরণ আতঙ্কে কোথাও যেতে ভয় পাচ্ছি। এদিকে অনেক পর্যটক বলছেন দেশের পরিস্থিতি কিছুটা স্থির হলে হয়তোবা পার্বত্যাঞ্চলে পর্যটকরা আবার আসার চেষ্টা করবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন