বান্দরবানে তিন দিনব্যাপী ইংলিশ ল্যাংগুয়েজ ক্যাম্প সম্পন্ন


jnk 2

স্টাফ রিপোর্টার:
বান্দরবানে তিন দিনব্যাপী ইংলিশ ল্যাংগুয়েজ ক্যাম্প সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার বিকেলে জেলা সদরের রেইচা উচ্চ বিদ্যালয়ে ব্রাক শিক্ষা প্রোগ্রামের সহযোগীতায় রেইচা ও ম্রো আবাসিক উচ্চ বিদ্যালয়ের ৬০ জন ছাত্র-ছাত্রীকে ইংলিশ ল্যাংগুয়েজ প্রশিক্ষণ দেয়া হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মারে মারমার সভাপতিত্বে সমাপনী ক্যাম্পের প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব নুরুল্লা নুরী।

এতে বিশেষ অতিথি ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক সাইফুদ্দীন মো. হাসান আলী, ব্রাকের আঞ্চলিক শিক্ষা ব্যাবস্থাপক মো. আবুল হোসেন। অন্যান্যের মধ্যে বান্দরবান ব্রাকের এরিয়া ম্যানাজার পলাশ চক্রবর্তী, ম্রো আবাসিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মন্জুর ই ইলাহী, ইকবাল হোসেনসহ রেইচা এবং ম্রো আবাসিক বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও অভিবাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

৯ম শ্রেণীর কাইন ম্রো ও ৭ম খেংটুই ম্রো বলেন, এ প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষা ও বাস্তব জীবনের কর্মক্ষেত্রে অনেক প্রভাব ফেলবে। ব্রাকের এরিয়া ম্যানেজার পলাশ চক্রবতী জানান, ইংলিশ ল্যাংগুয়েজ ক্যাম্প একটি পাইলট প্রকল্প। এ প্রকল্পের মাধ্যমে দেশের ২৫০টি বিদ্যালয়ে ইংরেজী বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

Bandarban pic-1m

ব্রাক সূত্র জানায়, ১৩ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত তিন দিনব্যাপী উচ্চ বিদ্যালয় পর্যায়ে মাধ্যমিক শিক্ষার গুণগতমান বৃদ্ধি এবং ইংলিশ বিষয়ের উপর ভয় কাটিয়ে ইংরেজীতে দক্ষতা অর্জনের লক্ষে দেশ-বিদেশে নিজকে উপস্থাপন করতে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

প্রশিক্ষণে কিভাবে লিখতে হয়, কিভাবে প্রশ্নের উত্তর দিতে হয়, কিভাবে কথোপকথন ও শব্দের উচ্চারণ করতে হয়, একটা গল্পকে কিভাবে নতুন রূপ দিতে হয়, কিভাবে উপস্থিত বক্তব্য দিতে হয় সব বিষয়ের উপরে ছাত্র ছ্ত্রাীদের ধারণা দেয়া হয়েছে। ব্রাকের তিনজন ইংরেজী দক্ষ প্রশিক্ষক দ্বারা এ ইংলিশ ল্যাংগুয়েজ ক্যাম্প পরিচালিত হয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *