তুরস্কের সকল বিশ্ববিদ্যালয়ে মসজিদ বানানোর নির্দেশ

download
আন্তর্জাতিক ডেস্ক:
আঙ্কারা: তুরস্কের সরকার দেশটির প্রতিটি বিশ্ববিদ্যালয়ে একটি করে মসজিদ নির্মাণের কাজ শুরু করেছে।শুক্রবার তুরস্কের শীর্ষ ধর্মীয় কর্তৃপক্ষ একথা জানায়। কর্তৃপক্ষের এই পরিকল্পনায় সমালোচকরা উদ্বেগ প্রকাশ করে বলেন, সমাজের ওপর ইসলামী মূল্যবোধ জোর করে চাপিয়ে দেয়ার প্রচেষ্টা চালানো হচ্ছে।

তুরস্কের ধর্ম বিষয়ক অধিদপ্তরের প্রধান মেহমেদ গোরমেজ বলেন, ‘৮০টির অধিক বিশ্ববিদ্যালয়ে মসজিদ নির্মাণাধীন রয়েছে। এর মধ্য হতে ১৫টি নামাজের জন্য খুলে দেয়া হয়েছে এবং ২০১৫ সালের মধ্যে আরো অন্তত ৫০ টি মসজিদ খুলে দেয়া হবে।’ সরকারী সংবাদ সংস্থা আনাতোলিয়াকে তিনি বলেন, ‘আমাদের দেশে ২ কোটি তরুণ রয়েছে এবং আমরা তাদের প্রত্যেকের কাছে পৌঁছাতে চাই।’ প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগানের সরকার একটি ইসলামী ভাবধারার সরকার।

তুরস্কে শিক্ষা ব্যবস্থায় ইসলামীকরণ করা হলেও সরকারীভাবে ধর্মনিরপেক্ষ সমাজ ব্যবস্থা প্রচলিত রয়েছে।

গোরমেজ বলেন, ‘তরুণদের সমস্যা দুর করতে প্রতিটি নতুন মসজিদের জন্য সরকারি খরচে আলেম নিয়োগ এবং সঠিক দিক নির্দেশনা প্রদান করা হবে। তাদের অন্তরে যেন তারা আল্লাহর ভালবাসা অনুভব করে থাকেন সেই ব্যবস্থা করা হবে।’

গত সেপ্টেম্বরে সরকার দেশটির উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মেয়েদের হিজাব পরিধান করে যাওয়ার অনুমতি প্রদান করে। পাশাপাশি মেক আপ করা, তাদের চুলে রং মাখানো অথবা শরীরের ট্যাটু বা উল্কি একে বিদ্যালয়ে প্রবেশকে নিষিদ্ধ করা হয়।

সূত্র: এএফপি, আরটিএনএন

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন